Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

নিয়ম করে ফোনে গল্প করা যথেষ্ট নয়, প্রেমের সম্পর্কে ভাল থাকতে কিছু বিষয় মেনে চলা জরুরি

সম্পর্কের স্থায়িত্ব শুধু ভালবাসার উপর নির্ভর করে না। ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন বেশ কিছ বিষয়।

সম্পর্কে ভাল থাকার টোটকা।

সম্পর্কে ভাল থাকার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১২:২০
Share: Save:

প্রেমে পড়া কয়েক মুহূর্তের বিষয়। কিন্তু সম্পর্ক টিকিয়ে রাখা সবচেয়ে কঠিন। নিয়ম করে ফোনে কথা বললে আর সঙ্গীকে উপহারে ভরিয়ে দিলেই সম্পর্ক মজবুত করা যায় না। প্রেম এমন এক অনুভূতি, যা আবেগের সংমিশ্রণে তৈরি হয়। সম্পর্কের সমীকরণ ঠিক কতটা মজবুত। সম্পর্কের স্থায়িত্ব শুধু ভালবাসার উপর নির্ভর করে না। ভালবাসা ছাড়াও সম্পর্ক মজবুত করতে প্রয়োজন বেশ কিছ বিষয়।

১) সম্পর্ক ভাল রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা প্রয়োজন। সম্পর্কে ওঠা-নামা থাকবেই। তবে বিশ্বাসের ভিত যদি দৃঢ় হয় তা হলে সম্পর্ক হবে অমলিন।

২) যে কোনও সম্পর্কে পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। একে অপরের পছন্দ, ভাললাগা আলাদা হতে পারে। অস্বাভাবিক কিছু নয়। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলি এ়ড়িয়ে না গিয়ে বরং কখনও কখনও সেগুলিরও স্বাদ নিন। একসঙ্গে দু’জনের পছন্দগুলি ভাগাভাগি করে নিন।

৩) যে কোনও সম্পর্কে বন্ধুত্ব থাকাটা অত্যন্ত জরুরি। এটি সুস্থ সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য। দু’জনের ভাল লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা— সব কিছুই একে অপরের কাছে মন খুলে প্রকাশ করুন। সম্পর্কে কোনও জড়তা রাখবেন না। সম্পর্ক সহজ করে তুলতে কোনও কিছু চেপে না রেখে মন খুলে বলে দিন। এমনকি, সঙ্গীর কোনও আচরণেও যদি খারাপ লাগে তা-ও জানিয়ে দিন। রাগ পুষে রাখলে শুধু জটিলতাই বাড়বে। কিছু লাভ হবে না

৪) প্রেমে পড়লে যে কেউ একটি নিশ্চিন্ত আশ্রয় খোঁজেন। চান একটি ভরসার কাঁধ। আপনি আপনার সঙ্গীর সেই ভরসার জায়গা হয়ে উঠুন। একে অপরের খারাপ সময়ে মানসিক জোর দিন। সম্পর্ক ভাল রাখতে মানসিক স্পর্শ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE