Advertisement
০৩ মে ২০২৪
Parenting Tips

৩ বিষয়: স্কুল থেকে প্রথম বার সন্তানকে শিক্ষামূলক ভ্রমণে পাঠানোর আগে শিখিয়ে দেওয়া জরুরি

পড়াশোনার সঙ্গে এখন শিক্ষামূলক ভ্রমণও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রথম বার বন্ধুদের সঙ্গে একা একা ঘুরতে যাওয়া নিয়ে মা-বাবাদের চিন্তা হওয়া স্বাভাবিক। তাই যাওয়ার আগে কিছু বিষয় সন্তানকে শিখিয়ে রাখুন।

Image of School Children

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৫:৪৫
Share: Save:

স্কুল থেকে প্রথম বার শিক্ষামূলক ভ্রমণে যাওয়া নিয়ে শিশুদের উৎসাহ, উদ্দীপনা তুঙ্গে থাকার কথা। কিন্তু তা নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ থাকে না। কোনও দিন বাড়ি ছেড়ে না থাকা, মা-বাবার ছায়ায় বড় হওয়া সন্তানকে কয়েক দিনের জন্য শহর থেকে দূরে কোথাও পাঠানো নিয়ে নানা রকম ভয় কাজ করে তাঁদের মনে। তবে এতগুলি শিশুর দায়িত্ব স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষক-শিক্ষিকা সকলেই সমান ভাবে ভাগ করে নেন। প্রতিটি শিশুকে দেখাশোনা করার জন্য স্কুল থেকে আলাদা সহায়িকাও রাখা হয়।

তা সত্ত্বেও অভিভাবক হিসাবে শিশুদের থাকা, খাওয়া এবং যাওয়ার ব্যবস্থা কেমন, সঙ্গে কারা যাচ্ছেন, কোথায় কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, প্রাথমিক চিকিৎসার যাবতীয় আয়োজন সঙ্গে আছে কি না— এমন সব বিষয়ে জেনে রাখা দরকার। তবে মনোবিদেরা বলছেন, এ ধরনের শিক্ষামূলক ভ্রমণে যাওয়ার আগে অভিভাবকদের সঙ্গে সঙ্গে শিশুদেরও কিছু বিষয় শিখিয়ে রাখা জরুরি।

১) স্কুলের সব নিয়ম যেন শিশু অক্ষরে অক্ষরে পালন করে, সে বিষয়টি ভাল করে বুঝিয়ে দিন। ঘুরতে গিয়ে দলছুট হয়ে একা একা কেন সে ঘুরতে পারে না, তা বুঝিয়ে বলুন। শিক্ষক, শিক্ষিকার অনুমতি ছাড়া সন্তান যেন কোথাও না যায়, সেই বিষয়ে সতর্ক করুন।

২) ঘুরতে গিয়ে মা-বাবা বা পরিবারের কেউ সঙ্গে থাকবে না। তাই নিজের শরীরের খেয়াল নিজেকেই রাখতে হবে। কোন খাবার খেলে পেটের সমস্যা হতে পারে, পাহাড়ে কত উঁচুতে গেলে শ্বাসকষ্ট বা বমি পেতে পারে, সে সম্পর্কে নিজেকে ওয়াকিবহাল থাকতে হবে। প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখতে হবে।

৩) বিপদে পড়লেও যেন বুদ্ধি স্থির থাকে, এমন শিক্ষা দিন সন্তানকে। পাশাপাশি, মা-বাবার ফোন নম্বর, বাড়ির ঠিকানা আত্মস্থ করিয়ে রাখুন। এ ছাড়াও নিজের জিনিস, পরিচয়পত্র, স্কুলের নাম— যাবতীয় তথ্য সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Excursion Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE