Advertisement
৩০ নভেম্বর ২০২২
Marraige

Marriage: সম্পর্কে টানাপড়েন? কোন তিন লক্ষণ বলবে বিয়ে ভেঙেও যেতে পারে

এমন সময় আসে, যখন বহু চেষ্টাতেও সম্পর্ক টেকে না। বিয়ের ক্ষেত্রে বিষয়টি আরও জটিল হয়ে যায় মাঝেমাঝে। কয়েকটি লক্ষণ সঙ্কটের ইঙ্গিত দেবে।

জেনে রাখা দরকার নিজের বিয়ে ঠিক কোন পর্যায়ে রয়েছে।

জেনে রাখা দরকার নিজের বিয়ে ঠিক কোন পর্যায়ে রয়েছে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ২০:৩০
Share: Save:

সম্পর্কে নানা মোড় আসে। কখনও টানাপড়েন বাড়ে। তা যদি দাম্পত্যের মধ্যে আসে, তবে সঙ্কটও বেশি হয়। আর তাই অন্য সম্পর্ক নষ্ট হওয়ার থেকেও বিয়ে ভাঙা নিয়ে বেশি চিন্তায় থাকেন কেউ কেউ। এই ভাবনার ভাল-মন্দ নিয়ে আলোচনা হয়েছে বিস্তর। তা চলতেও থাকবে। কিন্তু সে সবের মধ্যেই জেনে রাখা দরকার নিজের বিয়ে ঠিক কোন পর্যায়ে রয়েছে, তা জানতে হবে। কৌশল থাকে অনেক রকম। কিন্তু সচেতন ভাবে খেয়াল করলে তিনটি লক্ষণ বলে দিতে পারে দাম্পত্যের স্বাস্থ্য কেমন আছে। বিয়ে ভেঙে যাওয়ার পর্যায়ে পৌঁছে গিয়েছে কি না, তা-ও বোঝা যাবে এই লক্ষণগুলি দেখে।

Advertisement
ঝগড়া, আড্ডা সব থেমে গেলেও তা সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার লক্ষণ।

ঝগড়া, আড্ডা সব থেমে গেলেও তা সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার লক্ষণ। ছবি- সংগৃহীত

কোন তিনটি লক্ষণের কথা হচ্ছে এখানে?

১) ঝগড়া হলেই কি তা একে অপরের নিন্দার দিকে গড়ায়? হয়তো সঙ্গী ঠিক জায়গায় ব্রাশ রাখতে ভুলে গেলেন, তখন তাঁকে বলে বসলেন, সবই ভুলে যাওয়া অভ্যাস তাঁর। দশ বছর আগে এক বার আপনার জন্মদিন ভুলে গিয়েছিলেন সঙ্গী, সে কথাও ঢুকে পড়ল ঝগড়ায়। যদি একে-অপরের নিন্দা না করে ঝগড়া এগিয়ে নিয়ে যেতে না পারেন, তবে বুঝতে হবে ক্ষত যথেষ্ট গভীর হয়ে গিয়েছে।

Advertisement

২) একে-অপরকে সম্মান করতে পারেন না কি? ঘরে এবং বাইরে, একসঙ্গে কোনও কাজ করতে গেলেই সঙ্গীর কাছে অসম্মানিত হচ্ছেন? এ নিয়ে তবে ভাবা দরকার। সব সময়ে খুব বড় কোনও ঘটনা নয়, ছোট কিছুতেও বোঝা যায় পরিস্থিতি। হয়তো সঙ্গী আপনার বেতন নিয়ে মজা করলেন, অথবা আপনি সকলের সামনেই তাঁর সাজপোশাক নিয়ে নিন্দা করলেন— এ সবও কিন্তু তার মধ্যেই পড়ে।

৩) ঝগড়া, আড্ডা সব থেমে গেলেও তা সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার লক্ষণ। হয়তো একটি সময় পর্যন্ত নিজেরা অনেক গল্প করতেন। কিন্তু এখন আর কথা বলার মতো কিছু পান না। একে অপরের কোনও কাজ পছন্দ না হলেও বলতে ইচ্ছা করে না। সবই সম্পর্ক শেষ হয়ে যাওয়ার লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.