Advertisement
০১ মে ২০২৪
Strange Dog Behaviours

শান্তশিষ্ট পোষ্য কুকুরের অদ্ভুত আচরণ দেখে ভয় পাচ্ছেন? জানেন, এমন আচরণ তারা কেন করে?

বিশেষজ্ঞরা বলছেন, এমন আচরণ দেখে ভয় পাওয়ার কিছু নেই। বরং তাদের কোন আচরণের কী অর্থ, তা জেনে রাখা উচিত।

strange dog behaviours

ইদানীং পোষ্য কুকুরের আচরণে হঠাৎ কিছু পরিবর্তনে কপালে চিন্তার ভাঁজ পড়ছে? ছবি- ভিডিয়ো থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৮:৪৭
Share: Save:

মাত্র ক’দিন হল পোষ্যের অভিভাবক হয়েছেন। সদ্যোজাত শিশুর মতোই তাদের ভাষা, আচরণ বুঝতে পারা কঠিন। কিন্তু কিছু দিন থাকতে থাকতে তাদের স্বভাব কেমন, কোন কাজের প্রতিক্রিয়ায় তারা কেমন আচরণ করতে পারে সে সম্পর্কে সম্যক ধারণা হয়েই যায়। তবে ইদানীং তার আচরণে হঠাৎ কিছু পরিবর্তনে কপালে চিন্তার ভাঁজ পড়ছে। বিশেষ অভিজ্ঞতা নেই, তাই বুঝতেও পারছেন না, কী করা উচিত। পোষ্যের কোনও সমস্যা হচ্ছে কি না, সেটাও বুঝতে পারছেন না। তবে বিশেষজ্ঞরা বলছেন, এমন আচরণ দেখে ভয় পাওয়ার কিছু নেই। বরং তাদের কোন আচরণের কী অর্থ, তা জেনে রাখা উচিত।

১) ঘাসে গড়াগড়ি খাওয়া

ছোট শিশুরা ঠিক যে কারণে কচি ঘাস দেখলে তার উপর গড়াগড়ি খায়, পোষ্যরাও কিন্তু ওই একই কারণে এমনটা করে থাকে। নরম, কচি ঘাসের উপর গড়াগড়ি খেতে তাদের ভাল লাগে। ঘাসের ডগার ঘষা লেগে তাদের গায়ে সুড়সুড়ির অনুভূতি হলে তারা মজা পায়।

২) হঠাৎ খুব উত্তেজিত হয়ে পড়া

চেনা মানুষ দেখলেই পোষ্য হঠাৎ করে উত্তেজিত হয়ে পড়তেই পারে। এমনিতে শান্তশিষ্ট থাকা পোষ্য হঠাৎ যদি বাড়ি মাথায় করে ফেলে, তখন চিন্তা হওয়া স্বাভাবিক। তবে গবেষকরা বলছেন, সুস্থ সব পোষ্যদের মধ্যেই এমন প্রাণবন্ত, ছটফটে ভাব থাকা স্বাভাবিক। এতে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

৩) নিজের খাবার বা খেলনা আগলে রাখা

পোষ্যের সবচেয়ে প্রিয় মানুষ হল তার মালিক। কিন্তু সেই প্রিয় মানুষটির হাতে তার খেলনাটি দেখলে হঠাৎ করেই অদ্ভুত আচরণ করতে থাকে। গবেষকরা বলছেন, এমন লক্ষণ দেখলেও ভয় পাওয়ার কোনও কারণ নেই। নিজের খাবার, নিজের খেলনা, নিজের মানুষ এবং নিজের পরিবার সম্পর্কে তারা খুবই প্রোটেক্টিভ। তাই এমন আচরণ হওয়া অস্বাভাবিক নয়।

৪) শান্ত ভাবে চোখের দিকে তাকিয়ে থাকা

যদি পোষ্য কোনও ভুল করে এবং সেই ভুল সে বুঝতে পেরে থাকে, সে ক্ষেত্রে মাথা নিচু করে অনেক সময় শান্ত হয়ে চোখের দিকে তাকিয়ে থাকে। তাদের মধ্যে অনেক সময়ই অপরাধবোধ কাজ করে।

৫) পিছন থেকে ঝাঁপিয়ে পড়া

অনেক ক্ষণ পর প্রিয় মানুষটিকে দেখা মাত্রই পোষ্য পিছন দিক থেকে ঝাঁপিয়ে পিঠের উপর উঠতে চায়। অনেকেই এমনটা করতে দেখলে ভয় পান। তবে বিশষজ্ঞরা বলছেন, এমনটা করার অর্থ হল পোষ্য তার প্রিয় মানুষটিকে জড়িয়ে ধরতে চাইছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dogs Behaviour Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE