Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Itiching Problems

পোষ্যের এত চুলকানি হচ্ছে কেন, কোন ৩ কারণে সবচেয়ে বেশি সমস্যা হয়?

মানুষের মতো খাবার থেকেও যে পোষ্যদের অ্যালার্জি হতে পারে, সে বিষয়ে অনেকেই হয়তো জানেন না।

itchy dog

পোষ্য কি সারা ক্ষণ গা চুলকাচ্ছে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৮:৪৭
Share: Save:

বর্ষা নয়, ভরা গরমেও বাড়ির পোষ্যটি খাওয়ার সময়টুকু বাদ দিলে সারা ক্ষণ শুধু তার গা চুলকেই চলেছে। কখনও কান, কখনও পেট আবার কখনও লেজের শেষ প্রান্ত ধরতে গোল গোল করে সারা বাড়ি ঘুরেই যাচ্ছে। পশু চিকিৎসকদের মতে, চারপেয়েদের ত্বকের এই সমস্যা কিন্তু শুধু পরজীবীদের আক্রমণে হয় না। খাবার, বাতাসে মিশ্রিত পোলেন বা ধূলিকণা থেকে অ্যালার্জিজনিত কারণেও হতে পারে। মানুষের মতো খাবার থেকেও যে পোষ্যদের অ্যালার্জি হতে পারে, সে কথা অনেকেই হয়তো জানেন না। কুকুর বা বিড়ালের জন্য বিশেষ ভাবে তৈরি প্যাকেটজাত বা টিনজাত খাবার থেকেও এই ধরনের সমস্যা হতে পারে বলে মত পশুচিকিৎসকদের। আর কোন কোন কারণে পোষ্যদের এমন চুলকানির সমস্যা হতে পারে?

১) পরজীবী

যত খেয়ালই রাখুন না কেন, কোনও না কোনও সময়ে পোষ্যের গায়ে পরজীবী হানা দেবেই। ঘন লোমের মধ্যে থেকে তাদের খুঁজে বার করাও বেশ কঠিন হয়ে পড়ে। তাই পোষ্যেকে অনবরত পা দিয়ে কান চুলকাতে বা নির্দিষ্ট কোনও জায়গায় জিভ দিয়ে চাটতে দেখলে সতর্ক হতে হবে।

২) খাবার

ঠিক মতো প্রশিক্ষণ না পেলে চোখের সামনে যা দেখতে পাবে, তা-ই মুখে পুরে দেবে পোষ্যরা। এতে অন্যায়ের কিছু নেই। তবে পোষ্যের অভিভাবকদের সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে। কারণ, সে সব ‘নিষিদ্ধ’ খাবার থেকেও অনেক সময়ে পোষ্যের অ্যালার্জি হয়। এ ছাড়া, কোন খাবার থেকে পোষ্যের অ্যালার্জি হতে পারে, সে সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। চিকিৎসকের পরামর্শ না নিয়ে বিশেষ কোনও ধরনের খাবারই তাদের দেওয়া উচিত নয়।

৩) আবহাওয়া

বাতাসে উপস্থিত পোলেন বা ধূলিকণা থেকেও কিন্তু পোষ্যের নানা রকম অ্যালার্জি হতে পারে। শুধু তা-ই নয়, মানুষের যেমন মাথায় খুশকি হলে, চামড়া শুকিয়ে গেলে অস্বস্তি হয়। তেমনই পোষ্যদের দেহে রোমের মধ্যেও কিন্তু এমনটা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Allergy Food Allergy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE