Advertisement
২০ এপ্রিল ২০২৪
dating

Dating Anxiety: মনে মনে পছন্দ করেন, অথচ দেখা করার কথা ভাবলেই উদ্বেগ বাড়ছে? কোন পথে সমাধান

প্রাথমিক আলাপচারিতায় কাউকে পছন্দ হওয়ার পরেও সামনাসামনি দেখা করার কথা উঠলে সঙ্কোচ বোধ করেন অনেকেই।

কী ভাবে কমাবেন ডেটিং নিয়ে উদ্বেগ?

কী ভাবে কমাবেন ডেটিং নিয়ে উদ্বেগ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১৬:৫৬
Share: Save:

নেটমাধ্যমের দৌলতে এখন মনের মানুষ খুঁজতে অনেকেই ভরসা রাখেন ডেটিং ওয়েবসাইটে। কিন্তু ডেটিং হবে কত দিনের, তার থেকেও অনেকের মনে এই প্রশ্ন বড় হয়ে ওঠে যে, দেখা হওয়ার পর যদি কোনও কারণে ঘাবড়ে যান? ফলে ডেটে যাওয়ার কথা উঠলেই বুক কাঁপে অনেকের। ডেটে যাওয়ার আগে তৈরি হওয়া এমন মানসিক উদ্বেগকেই বিজ্ঞানের ভাষায় বলে ‘ডেটিং অ্যাংজাইটি’। যাঁরা এই ধরনের সমস্যায় ভুগছেন, তাঁরা অবলম্বন করে দেখতে পারেন সহজ কিছু কৌশল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। যাঁর সঙ্গে মিশতে আপনি আগ্রহী, তাঁর সামনে অভিনয় করে লাভ নেই। নিজের অনুভূতি প্রকাশ করুন সৎ ভাবে। খোলাখুলি জানান যে, আপনি গোটা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। দেখবেন, উল্টো দিকের মানুষটিও হয়তো একই সমস্যায় ভুগছেন। ফলে অনেক সহজ হবে কথোপকথন। যে কোনও সম্পর্কের শুরুতেই এই সততা থাকা খুব জরুরি।

২। ডেটে যেতে চাইলে, বেছে নিন অতি পরিচিত কোনও স্থান। রেস্তোরাঁয় গেলেও পরিচিত পরিবেশ, আদবকায়দা থেকে শুরু করে পরিচিত খাবারদাবার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। খাওয়াদাওয়া করতে চাইলেও সে ক্ষেত্রে খাবার অর্ডার করার বিষয়ে উদ্যোগী হতে পারেন নিজেই।

৩। অনেক সময়ে দেখা যায়, প্রথম বার ডেটে গিয়ে গুছিয়ে বলা হয় না সব কথা। আর আগে থেকে উদ্বিগ্ন থাকলে তো কথাই নেই। তাই যদি কিছু বিশেষ কথা আপনার বলার বা শোনার থাকে, তবে আগে থেকে সে বিষয়গুলি গুছিয়ে নিন। কেউ কেউ বিশেষ কিছু বিষয় নিয়ে কথা বলতে সঙ্কোচ বোধ করেন। মনে মনে ভেবে নিন তাঁর উত্তরও। অনেক সময়ে ঘটনার তাৎক্ষণিকতা কিংকর্তব্যবিমূঢ় করে দিতে পারে।

৪। বিশেষজ্ঞরা বলছেন, অনেকের ধারণা, প্রথম দেখাতেই প্রেম হয়ে যায়। বা প্রথম দেখাতেই মানুষের মনে স্থায়ী ছাপ পড়ে যায়। এটিই ‘ডেটিং অ্যাংজাইটি’র অন্যতম কারণ। এই ভাবনার ফলেই ডেটে যাওয়ার আগে পোশাক থেকে আদবকায়দা, সব কিছুই নিখুঁত করতে চান মানুষ। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এমন ধারণা সব সময়ে ঠিক না-ও হতে পারে। কাজেই অতিরিক্ত ভেবে নিজের উপর চাপ দেবেন না। ব্যক্তিমানুষ হিসাবে আপনি আসলে যেমন, তেমনই থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dating anxiety Tension Online Dating Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE