Advertisement
০১ মে ২০২৪
New Year Special Menu

নতুন বছরের ভূরিভোজে থাক নতুন ধরনের খাবার, কলকাতার কোন ঠিকানায় কী থাকছে?

ভোজনরসিক বাঙালির আহারেই সবচেয়ে বেশি আনন্দ। আর তাই শহরের বিভিন্ন রেস্তরাঁর মেনুকার্ড সেজে উঠেছে নতুন কিছু পদে। রইল তেমন কিছু ঠিকানার খোঁজ।

symbolic image.

নতুন বছরে পাতে পড়ুক টার্কি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৮:৩১
Share: Save:

বড়দিন হোক কিংবা নতুন বছর— বাঙালির উদ্‌যাপন মানেই কব্জি ডুবিয়ে খাওয়াদাওয়া। বড়দিনের সময় থেকেই বাঙালির শীতকালীন উৎসব শুরু হয়ে গিয়েছে। সেই সঙ্গে জমিয়ে চলছে ভূরিভোজ। নতুন বছরে পা দেওয়ার আনন্দেও তাই সঙ্গী রকমারি খাবার। বছর নতুন হলেও উদ্‌যাপনের পথ তো আর আলাদা হয়ে যেতে পারে না! ভোজনরসিক বাঙালির আহারেই সবচেয়ে বেশি আনন্দ। আর তাই শহরের বিভিন্ন রেস্তরাঁর মেনুকার্ড সেজে উঠেছে নতুন কিছু পদে। রইল তেমন কিছু ঠিকানার খোঁজ।

হোয়াট্স আপ ক্যাফে

বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে কিংবা প্রিয়জনের সঙ্গে নিভৃত সময় কাটাতে এই ক্যাফেতে মাঝেমাঝেই ঢুঁ দেন অনেকে। তবে নতুন বছরে একটু অন্য রকম উদ্‌যাপন করতে আসতেই পারেন এই ঠিকানায়। কারণ, এই ক্যাফেতে চলছে ‘টার্কি ফেস্টিভ্যাল’। শুরু হয়েছে ২২ ডিসেম্বর। চলবে ২ জানুয়ারি পর্যন্ত। নতুন বছরে এমন সুযোগ হাতছাড়া করা একেবারে ঠিক হবে না। রোস্টেড টার্কি, কোকোনাট টার্কি উইথ স্পাইসড পাইনঅ্যাপেল রাইস, থাই রেড কারি উইথ টার্কি মিটবলস, টার্কি শেফার্ড'স পাই, টার্কি রোস্ট উইথ অ্যাপল সস্, স্টাফড্ টার্কি ব্রেস্ট, টার্কি পিৎজ়— নতুন বছরে নতুন স্বাদে ভূরিভোজ জমে যাবে। খাবারের দাম থাকছে ৫৯৯ টাকা থেকে ১২৯৯ টাকার মধ্যে। তবে রোস্টেড টার্কি উইথ অ্যাপল সস অ্যান্ড গ্রিল্‌ড সসেজের গোটা প্লেটের দাম পড়বে ৬৪৯৯ টাকা। অর্ধেকের দাম থাকছে ৩৭৯৯ টাকা।

ব্লু অ্যান্ড বিয়ন্ড রেস্টোবার

বছর শুরুর আনন্দের ঠিকানা হতে পারে এই ক্যাফে। খোলা আকাশের নীচে ধোঁয়া ওঠা কফি কিংবা বাহারি মকটেলসের সঙ্গে নতুন বছরের উদ্‌যাপন মন্দ হবে না। নতুন মেনুতে থাকছে ফ্রুট পাঞ্চ অ্যান্ড মাডি ওয়াটার, আজোয়ানি ঝিঙ্গা, চিকেন আ লা-র মতো খাবার। এ ছাড়া সিজ্‌লিং ব্রাউনি, স্কুপ আইসক্রিমও চেখে দেখার সুযোগ থাকছে।

image of kabab.

জিভে জল আনা নতুন স্বাদের কবাব। ছবি: সংগৃহীত।

আমিনিয়া

বিরিয়ানি ছাড়া কোনও উৎসবই সম্পূর্ণ নয়। নতুন বছরের উদ্‌যাপনেও তাই কেনই বা বাদ যাবে এই মুঘল পদ! আমিনিয়ায় চিকেন এবং মটন বিরিয়ানি, মটন রেজালা, চিকেন রেজালা সারা বছর থাকেই। তবে নতুন বছর উপলক্ষে এখানে এলে স্বাদ নেওয়া যাবে পরাঠা উইথ এগ, ক্রিসপি অনিয়ন রিংস অ্যান্ড মেডলি অফ ট্যাঙ্গি সস্‌, সাকুলেন্ট মিট-এর। মিষ্টিমুখে রয়েছে রাবড়ি উইথ কুলফি ফালুদা।

image of biriyani.

চিকেন আওয়াধি বিরিয়ানি। ছবি: সংগৃহীত।

ডাব্‌ল ডাউন ব্রিউপাব অ্যান্ড ক্যাফে

নতুন বছরের উদ্‌যাপনের সঙ্গী হতে পারে এই ঠিকানা। ম্যারিনেটেড গ্রিল্‌ড ফিশ, আওয়াধি তুন্ডে কবাব, অ্যারোমাটিক মিট— নানা স্বাদের বাহারি খাবার চেখে দেখার সুযোগ থাকছে এখানে।

ReplyForward

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

menu Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE