Advertisement
০৪ মে ২০২৪
Paragliding Safety Tips

পাহাড়ের কোল থেকে নির্ভয়ে প্যারাগ্লাইড করার আগে ৫ বিষয় জেনে রাখতে হবে

যে কোনও ‘অ্যাডভেঞ্চার স্পোর্ট্‌স’-এই প্রাণের ঝুঁকি থাকে। তা জেনেই অভিজ্ঞতা সঞ্চয় করতে যান সকলে। এ ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

Safety measures to ensure while trying paragliding for the first time

প্যারাগ্লাইডিং করার আগে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪১
Share: Save:

মা-বাবার সঙ্গে উত্তরবঙ্গে ঘুরতে গিয়ে ডেলো পাহাড়ের কোল থেকে উড়ে যেতে দেখেছিলেন অসংখ্য প্যারাগ্লাইড। সেই দেখে আপনারও যে ডানা মেলে আকাশের বুকে পাখির মতো উড়ে বেড়াতে ইচ্ছে করেনি, তা নয়। কিন্তু এই ধরনের খেলায় জীবনের ঝুঁকি রয়েছে জেনেই মা-বাবা কোনও রকম ‘অ্যাডভেঞ্চার স্পোর্ট্‌স’-এ অংশ নিতে দেননি। কিন্তু কয়েক দিন আগে মানালির বরফঢাকা পাহাড়ের কোল থেকে বন্ধুর প্যারাগ্লাইড করার ভিডিয়ো দেখে সেই ইচ্ছে আবার চাগাড় দিয়ে উঠেছে। তবে, সম্প্রতি প্যারাগ্লাইড করতে গিয়ে হিমাচল প্রদেশে এক মহিলার মৃত্যুর ঘটনা মনে বেশ ভয়ও ধরিয়েছে। ব্যাঙের ছাতার মতো অবৈধ ভাবে গজিয়ে ওঠা ‘অপারেটর’দের দৌরাত্ম্য বন্ধ করতে অনেক জায়গাতেই এই খেলা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যাঁরা নিয়মিত এই ধরনের ‘অ্যাডভেঞ্চার স্পোর্ট্‌স’-এ অংশগ্রহণ করেন তাঁরা বলছেন, যে কোনও ‘অ্যাডভেঞ্চার স্পোর্ট্‌স’-এই প্রাণের ঝুঁকি থাকে। তা জেনেই অভিজ্ঞতা সঞ্চয় করতে যান সকলে। এ ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

১) বিশ্বস্ত ট্যুরিজ়ম অপারেটর:

দেশ হোক বা বিদেশ— যে জায়গা থেকেই প্যারাগ্লাইড করুন না কেন, আগে ট্যুর অপারেটরের সম্পর্কে ভাল করে জেনে নিতে হবে। এই বিষয়ে তাঁরা সরকারি নিয়মনীতি মেনে প্যারাগ্লাইডিং করাচ্ছেন কি না, সে সম্পর্কে খুঁটিয়ে জেনে নিন।

২) আবহাওয়ার গতিপ্রকৃতি:

প্যারাগ্লাইড করতে গেলে হাওয়ার জোর বেশি থাকা প্রয়োজন। কিন্তু ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলে এই ধরনের খেলা এড়িয়ে চলাই ভাল। প্রশিক্ষকেরা এই বিষয়ে যথেষ্ট সচেতন। যিনি এই খেলায় অংশ নিচ্ছেন, তাঁরও এই বিষয়ে জেনে রাখা প্রয়োজন।

৩) ওড়ার এবং মাটিতে নামার প্রক্রিয়া:

মাটি থেকে ওড়া, আবার মাটিতে ফিরে আসার সমস্ত খুঁটিনাটি আগে থেকে জেনে নিতে হবে। প্যারাগ্লাইড করার যন্ত্রপাতি সম্পর্কে জেনে রাখতে পারলেও ভাল।

৪) প্রশিক্ষকের উপর আস্থা:

প্রথম বার আকাশে ওড়ার উত্তেজনা, ভয় তো থাকেই। তবে উত্তেজনা প্রশমন করে, মাথা ঠান্ডা রাখতে না পারলে সমস্যা হতে পারে। অবশ্য সঙ্গে দক্ষ প্রশিক্ষক থাকলে সেই ভয় অনেকটাই কেটে যায়। কিন্তু তাঁর উপর আস্থা হারানো চলবে না।

৫) সুবিধে-অসুবিধে জানানো:

অনেক সময়ে প্রশিক্ষকের কথা অংশগ্রহণকারী বুঝতেই পারেন না। বিদেশি পর্যটক হলে, ভাষাগত সমস্যা থাকতেই পারে। কিন্তু নিজের মনের ভাব প্রকাশ করতে না পারলে মাঝ আকাশে গিয়ে কিন্তু সমস্যায় পড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Safety Tips Paragliding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE