Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Saudi Arabia

সৌদি আরবের সব বিশ্ববিদ্যালয়ে হবে যোগচর্চা, পড়ুয়াদের মন ভাল রাখতে নয়া উদ্যোগ

পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের কথা ভেবেই যোগচর্চার ভাবনা। এ বার থেকে সৌদি আরবের সব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার জন্য ব্যবস্থা করা হবে যোগ প্রশিক্ষণের। কিছু দিনেই চুক্তি স্বাক্ষর হবে।

Image of Saudi students

অনেকেই মনে করেন যোগচর্চা মানে শুধুই ধ্যান। আদতে তা নয়। ছবি- টুইটার

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৫:০১
Share: Save:

পড়ুয়াদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলিতে এ বার থেকে দেওয়া হবে যোগাসনের পাঠ। যোগচর্চার প্রচার এবং প্রসারের জন্য আগামী কয়েক মাসের মধ্যেই দেশের সব বড় বড় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নানা ধরনের চুক্তি স্বাক্ষর হতে চলেছে বলে জানিয়েছেন সৌদি যোগ কমিটির সভাপতি নওফ আল-মারওয়াই।

নিয়মিত যোগচর্চা করলে শরীরে এবং মনে কী ধরনের প্রভাব পড়ে, সে বিষয়ে নতুন করে কিছু বলার নেই। মারওয়াই বলেন, “শুধু যোগচর্চা নয়, আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে স্থানীয়, অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক— সব ক্ষেত্রে স্কুল-কলেজের পড়ুয়াদের যোগদান বাড়িয়ে তোলা।”

অনেকেই মনে করেন যোগচর্চা মানে শুধুই ধ্যান। তিনি বলেন, “আসলে শরীরচর্চার সঙ্গে জড়িয়ে থাকে গোটা দেহের পেশি সঞ্চালন, শ্বাস-প্রশ্বাসের ছন্দ, দেহের বিভিন্ন ভঙ্গি। তার পর ধ্যান এবং যোগনিদ্রা।” যোগচর্চার মাধ্যমে শরীর এবং মনের স্বাভাবিক ছন্দ ফিরিয়ে আনার পাশাপাশি এই কমিটি পড়ুয়াদের মধ্যে থাকা সুপ্ত প্রতিভারও অন্বেষণ করবে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saudi Arabia Yoga Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE