Advertisement
২২ জুলাই ২০২৪
self care

Self Relation: আপনি ভাল নেই, জানাবে মনের যে তিনটি সঙ্কেত

বাইরে থেকে দেখে মনে হবে হয়তো সবই স্বাভাবিক। আপনি নিজেও হয়তো সেটাই বিশ্বাস করতে চান। কিন্তু সত্যিটা তা নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২
Share: Save:

মৌসুমি ভৌমিকের বিখ্যাত গান ‘আমি শুনেছি সেদিন তুমি’-র কয়েকটা পংক্তি মনে আসছে… ‘কেন শুধু ছুটে ছুটে চলা/একই একই কথা বলা/ নিজের সঙ্গে বাঁচা নিজেকে নিয়ে...’। তারপর প্রাপ্তি দু’চোখের গহ্বরের শূন্যতা কিংবা নির্ঘুম রাত! সত্যিই তো, এ তো আমাদের রোজকার জীবনের গল্প। সূর্যোদয়ের হাত ধরে বাইরে বেরনোর সঙ্গে সঙ্গে আমরা যেন মনের মধ্যেও পোশাক পরে নিই। বাইরে থেকে মনে হয় কী সুখী মানুষটা! কিন্তু ভিতরে ভিতরে পাহাড়প্রমাণ ক্ষত নিয়ে একলা মনটার সামনে তেমন একটি দাঁড়ানো হয় কি? শুধু অন্ধকার নেমে এলে মুখোমুখি বসার মুহূর্ত। নিজের সঙ্গে একা, নিজেকে নিয়ে। তখনও কি খুব করে মনের অতলে ডুব দিয়ে দেখেছেন? তাহলে দেখতে পেতেন মন সংকেত দিচ্ছে। আপনি ভাল নেই। একটু মনের দিকেও তাকান!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী করে বুঝবেন আপনি ভাল নেই?

১) ইদানীং কি বড় বেশি অতীতচারী হয়ে পড়েছেন? বার বার মনে হচ্ছে যা কিছু ভাল, তা অতীতেই হয়েছে, আর কখনও সেই সময়টি ফিরবে না? তাহলে কিন্তু আপনি আগামীকে অস্বীকার করতে শুরু করে দিয়েছেন। কাজেই সেটা আপনাকে ভাল রাখবে কি? আবার অনেকেরই অতীতে এমন কিছু খারাপ ঘটনা থাকে, তা থেকে চট করে তাঁরা বেরোতে পারেন না। অতীতকে মনে রাখা ভাল। কিন্তু অতীত বয়ে বেড়ালেই বুঝবেন, আপনি কিন্তু ভাল নেই।

২) সামান্য কথাতেই বিরক্ত হয়ে ওঠেন। পরমুহূর্তে হয়তো ভাবেন এতটা বিরক্ত না হওয়াই উচিত ছিল। কিন্তু সেই মুহূর্তে নিজেকে সংবরণ করতে পারেন না। তাহলে কি প্রতিদিন এমন কোনও কাজের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন? যা আপনার মন চায় না? মনের বিরুদ্ধে গিয়ে কোনও কাজ করার সঙ্কেতও হতে পারে কিন্তু এই অকারণ বিরক্তি।

৩) আপনি কোনও ভাল কাজ করলেও, ফলটা ঠিক খারাপই হবে। এই রকম নেতিবাচকতা বা আত্মবিশ্বাসের অভাব লক্ষ করছেন কি নিজের মধ্যে? এ কিন্তু একেবারেই ভাল সংকেত নয়। নিজের মনের সঙ্গে বোঝাপড়া করুন। আত্মবিশ্বাসের অভাব কিন্তু ভবিষ্যতে আরও বড় সঙ্কটের কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

self care Mental Health Tips Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE