Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Sexual relationship: যৌনসঙ্গম নিয়ে যে কথাগুলি কখনও মেয়েদের বলা হয় না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুন ২০২১ ১৬:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

সিনেমা, গল্পের বই, পত্রিকা, বন্ধু-বান্ধবের আড্ডা কৈশোর বয়স থেকেই যৌনতা নিয়ে নানা আলোচনা। সেগুলো শুনতে শুনতে অজান্তেই মেয়েদের মনে যৌনসঙ্গম নিয়ে নানা রকম প্রত্যাশা তৈরি হয়ে যায়। তবে যে বিষয়গুলি আগে থেকে জানা থাকলে সুবিধে হতে পারে, সেগুলি নিয়ে কোথাও কোনও রকম আলোচনা হয় না। না স্কুল-কলেজে, বা বাড়িতে। যৌনতা এখনও আমাদের সমাজে নিষিদ্ধ বিষয়। খোলামেলা আলোচনার অভাবে তৈরি হয় নানা রকম বিভ্রান্তিও। তাই কিছু কথা আগে থেকে জেনে রাখা প্রয়োজন।

প্রথম যৌন সম্পর্ক বলেই সেই ব্যক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ নয়

প্রথম প্রেমের মতোই প্রথম বার যৌনমিলনকে বড্ড বেশি রোম্যান্টিসাইজ করা হয় সমাজে। মেয়েরা ভাবতে শেখে প্রথমবারটা দারুণ অভিজ্ঞতা হবে, হতেই হবে। যাঁর সঙ্গে হবে, সেও জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে উঠবে। আদপে সেটা না-ও হতে পারে। হয়তো কম বয়সে এমন কোনও মানুষের সঙ্গে আপনার যৌন সম্পর্ক তৈরি হল, যে পরবর্তীকালে একদম বদলে গেল। সম্পর্ক ভেঙে গিয়ে যে যার পথে চলে গেলেন। সেই ব্যক্তি আপনার জীবনে কোথাও আর রইলেন না। এমন হওয়াটাই সবচেয়ে স্বাভাবিক।

Advertisement

আপনার যৌন চাহিদা বয়সের সঙ্গে বদলাবে

২০ বছর বয়সে যে ধরনের সাজ আপনার পছন্দ ছিল, ৩০ বছরের পরে হয়তো একদমই সেই সাজ আর পছন্দ হচ্ছে না। যৌন চাহিদাও তেমন। সময়ের সঙ্গে আপনি যেমন পরিণত হবেন, আপনার ইচ্ছা-অনিচ্ছাগুলোও বদলাবে। এই নিয়ে দুশ্চিন্তা করার কোনও প্রয়োজন নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


যৌন মিলনই সম্পর্কের শেষ কথা নয়

দু’জনে যৌন সম্পর্ক চুটিয়ে অনুভব করছেন। কিন্তু তার মানেই কি আপনার খুব ঘনিষ্ঠ? ঘনিষ্ঠতার অনেকগুলো দিকে রয়েছে। শুধু শারীরিক ভাবে ঘনিষ্ঠ মানেই যে দু’জনের মনের খুব মিল— এমন না-ও হতে পারে। এই নিয়ে অবাক হবেন না।

আপনার যৌন চাহিদা বেশি হতেই পারে

আপনার সঙ্গীর তুলনায় আপনার যৌন চাহিদা কি বেশি? হতেই পারে। এটা নিয়ে নিজেকে শুধু শুধু দোষারোপ করবেন না। বা ভাববেন না আপনার কোনও সমস্যা রয়েছে। সব মানুষের খিদে-ঘুম যেমন এক নয়, যৌন চাহিদাও এক রকম না-ই হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


যৌন জীবন নিয়ে অনেকেই বাড়িয়ে বলছেন

স্কুল-কলেজের বন্ধুদের যৌন সম্পর্কের গল্প শুনে মন খারাপ হয়ে যাচ্ছে? মনে হচ্ছে আপনি বাদে সকলেরই জীবনই পরিপূর্ণ? মিথ্যে দুঃখ করবেন না। জেনে রাখুন, কমবয়সিদের মধ্যে নিজেদের যৌন জীবন নিয়ে বাড়িয়ে বলার প্রবণতা থাকে। বেশির ভাগ মানুষই এই সময় অনভিজ্ঞ। তাই কোন অভিজ্ঞতা সুখকর, কোনটা নয়, তেমন কোনও মাপকাঠি তৈরি হওয়ার মতো সময় এখনও তাঁদের হয়নি। তাই কোনও কথাই ধ্রুব সত্য বলে ধরে নেবেন না।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement