Advertisement
২৬ এপ্রিল ২০২৪
sexual problem

Sexual Health: সঙ্গমকালে বিরল ভাবে ভেঙে গেল পুরুষের যৌনাঙ্গ, চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম বার

যৌনসঙ্গমের সময়ে পুরুষের যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা এমন কিছু বিরল নয়। কিন্তু তার প্রতিটি ক্ষেত্রেই যৌনাঙ্গ ভাঙার ধরনটি ছিল অনুভূমিক ভাবে।

বিরল কায়দায় ভেঙে গেল ব্রিটিশ এক পুরুষের যৌনাঙ্গ

বিরল কায়দায় ভেঙে গেল ব্রিটিশ এক পুরুষের যৌনাঙ্গ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১১:০০
Share: Save:

যৌনসঙ্গমের সময়ে উল্লম্ব ভাবে ভেঙে গেল ব্রিটিশ এক পুরুষের যৌনাঙ্গ। চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এই প্রথম বার এমন ভাবে পুরুষ যৌনাঙ্গের ভেঙে যাওয়া নথিবদ্ধ হল বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

যৌনসঙ্গমের সময়ে পুরুষের যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা এমন কিছু বিরল নয়। কিন্তু তার প্রতিটি ক্ষেত্রেই যৌনাঙ্গ ভাঙার ধরনটি ছিল অনুভূমিক বা আড়াআড়ি ভাবে। ইংরেজিতে যাকে বলে ‘হরাইজনটালি’। কিন্তু এই প্রথম বার উল্লম্ব ভাবে অর্থাৎ লম্বালম্বি বা ‘ভার্টিক্যালি’ যৌনাঙ্গ ভেঙে যাওয়ার এমন ঘটনা চিকিৎসকদের সামনে এল।

৪০ বছরের এই ব্রিটিশ নাগরিক জানান, সঙ্গমকালে তিনি হঠাৎই সামান্য ব্যথা অনুভব করেন। চিকিৎসকদের জানাতে, তাঁরা বেশ কয়েকটি পরীক্ষার পরামর্শ দেন। আর তাতেই ধরা পড়ে এই বিরল সমস্যা।

সাধারণত, পুরুষ যৌনাঙ্গ ভেঙে গেলে, সেই ভাঙনের ধরন যেমন হয়, এ ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ আলাদা। পুরুষ যৌনাঙ্গে কোনও হাড় থাকে না। ভেঙে যাওয়া বলতে বোঝায়, পেশি ছিঁড়ে যাওয়া। কিন্তু প্রায় সব ক্ষেত্রেই সেই পেশির ছেঁড়ার অনুভূমিক ভাবেই ঘটে। এ ক্ষেত্রে পাশাপাশি তিনটি উল্লম্ব পেশি ছিঁড়ে গিয়েছে এই ব্রিটিশ ব্যক্তির।

চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটল

চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটল

তবে বিষয়টি খুব মারাত্মক আকার নেয়নি। ছোট অস্ত্রোপচার করেই তাঁকেই সুস্থ করা ফেলা হয়েছে। ৬ মাসের মধ্যেই আবার আগের মতোই যৌনসম্পর্কে লিপ্ত হতে পারবেন বলে আশা চিকিৎসকদের।

পুরুষ যৌনাঙ্গ ভেঙে যাওয়ার বিষয়ে সচেতনতা দরকার বলেও মনে করেন চিকিৎসকেরা। লজ্জা বা কুণ্ঠার কারণে অনেকেই এই সমস্যার কথা চেপে যান। কিন্তু তাতে ভয়ঙ্কর বিপদও হতে পারে। এমনই বলছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sexual problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE