Advertisement
১৯ মে ২০২৪
Bihar Caste Census

৪০ জন স্ত্রী রূপচাঁদের, সন্তানও আছে একাধিক! কিসের টানে এত মহিলা রয়েছেন তাঁর সঙ্গে?

বর্ণভিত্তিক জনশুমারি চলাকালীন বিহারের আরওয়াল জেলার এক যৌনপল্লীতে ৪০ জন মহিলা নিজেদের স্বামীর নাম রূপচাঁদ বলে জানিয়েছেন। কে এই রূপচাঁদ?

wives

রূপচাঁদের কত বড় পরিবার! ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
জেহানাবাদ (বিহার) শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৩:৫৫
Share: Save:

বিহারের এক ব্যক্তির ৪০ জন বৌয়ের নাম প্রকাশ্যে আসতেই চারদিকে হইচই পড়ে গিয়েছে। বিহারের বর্ণবিত্তিক শুমারি চলাকালীন এমন তথ্য উঠে এসেছে যা দেখে ঘুম উড়েছে সরকারি আধিকারিকদের। সমীক্ষায় দেখা গিয়েছে রূপচাঁদ নামে এক ব্যক্তির ৪০ জন স্ত্রী রয়েছে।

বর্ণভিত্তিক জনশুমারি চলাকালীন বিহারের আরওয়াল জেলার এক যৌনপল্লীতে ৪০ জন মহিলা নিজেদের স্বামীর নাম রূপচাঁদ বলে জানিয়েছেন। সরকারি আধিকারিকেরা মহিলাদের সন্তানদের কাছে তাদের বাবার নাম জানতে চাইলে তারাও রূপচাঁদের নাম নেয়। ভাবছেন তো, কে এই সৌভাগ্যবান?

আধিকারিকরা এই ব্যক্তিকে খুঁজে পেতে নাজেহাল। কে এই রূপচাঁদ? কোথায় থাকেন ইনি? একাধিক প্রশ্ন ঘুরতে থাকে তাঁদের মাথায়। সত্যতা যাচাই করতে ৪০ জন মহিলা ও তাঁদের ছেলেমেয়েদের আধার ও প্যান কার্ড দেখতে চান সরকারি আধিকারিকরা। সেখানেও লেখা রূপচাঁদের নাম।

যৌনপল্লীর ৭ নং ওয়ার্ডে যে মহিলারা থাকেন তাঁদের কোনও স্থায়ী বসবসের জায়গা নেই, যৌনবৃত্তি করেই তাঁদের দিন চলে। আধার ও প্যান কার্ড বানানোর সময় তাঁরা নিজেরাই স্থির করে বরের নাম রূপচাঁদ লেখেন। এত নাম থাকতে হঠাৎ রূপচাঁদই কেন? রহস্য উদ্ধার করতে গিয়ে আধিকারিকরা জানতে পারেন ওই যৌনপল্লীতে টাকা শব্দের সমর্থক বা কোডওয়ার্ড হল রূপচাঁদ! টাকাই তাঁদের কাছে সবচেয়ে মূল্যবান, তাই আর কোনও নাম নয়, টাকার নামেই বরের নাম রেখেছেন ওই ৪০ জন মহিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE