Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Facial Recognition Payment

টাকা, কার্ড লাগবে না, মুখ দেখালেই করা যাবে কেনাকাটা! কোথায় গেলে মিলবে এমন সুবিধা?

অনলাইনে টাকা দেওয়ার ব্যবস্থা চালু হওয়ার পর থেকে লেনদেনের ধারণাই বদলে গিয়েছে। সেই ব্যবস্থাকেই আরও এক ধাপ উন্নত করতে শুরু হল ‘ফেস পেমেন্ট’। কোন দেশে গেলে মিলবে এমন সুবিধা?

Symbolic image of face recognition

জিনিস কিনে মুখ দেখালেই হবে? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৫৮
Share: Save:

টাকা চুরি হওয়া, হারিয়ে যাওয়া কিংবা বেশি পরিমাণ টাকা একসঙ্গে নিয়ে বেরোনোর ঝামেলা— সব কিছু থেকে মুক্তি দিয়েছিল ‘ডেবিট’ বা ‘ক্রেডিট কার্ড’। কিন্তু সেই কার্ডও তো হারিয়ে যেতে পারে। কিংবা বাড়ি থেকে সঙ্গে নিয়ে বেরোতে ভুলে যেতে পারেন।

এ বার তেমন কিছু হলেও আর লেনদেন করতে সমস্যা হবে না। জিনিসপত্র কেনার পর মুখ দেখালেই মিটিয়ে দেওয়া যাবে মূল্য। লেনদেনের ক্ষেত্রে ‘ফেশিয়াল রেকগনিশন পেমেন্ট সিস্টেম’ চালু হল দুবাইয়ে। ‘ফেস পে ফেস ভেরিফিকেশন প্ল্যাটফর্ম’-এর মাধ্যমে ক্রেতারা যে কোনও বিপণিতে গিয়ে কেনাকাটা করে দাম মেটাবে পারবেন এ ভাবেই। নিত্য প্রয়োজনীয় জিনিসগুলি কেনার পর স্ক্যানারের সামনে দাঁড়ালেই ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে নির্দিষ্ট মূল্য।

সংস্থার তরফে জানানো হয়েছে, আগের চেয়ে অনেক দ্রুত, নির্ভুল পদ্ধতিতে টাকা লেনদেন করতে পারবেন ব্যবহারকারীরা। কয়েক সেকেন্ডের মধ্যে একটি একটি অ্যাকাউন্ট থেকে টাকা পৌঁছে যাবে অন্য একটি অ্যাকাউন্টে। যার ফলে প্রতি দিনের বিভিন্ন কাজে আর্থিক বিনিময়ও অনেক সহজ হবে বলে আশা করছেন তাঁরা। তবে এই সুবিধা পেতে গেলে ব্যবহারকারীকে প্রথমে নিজের নাম নথিভুক্ত করতে হবে ওই সংস্থার মাধ্যমে।

‘পপআইডি’ সংস্থার সিইও জন মিলার বলেন, “আমেরিকা এবং জাপানেও আমরা এই ব্যবস্থা চালু করার কথা জানিয়েছি। ক্রেতাদের স্বার্থে এবং অনলাইন লেনদেনে জালিয়াতি রুখতে, লেনদেন আরও দ্রুততার সঙ্গে, নির্ভুল ভাবে করতে সাহায্য করবে নতুন এই বায়োমেট্রিক ব্যবস্থা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digital Payment Biometric Payment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE