Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pregnancy Care

Coronavirus: অন্তঃসত্ত্বার শরীরে প্রতিষেধক কি ডাকছে বিপদ? কী বলছেন চিকিৎসকেরা

অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় সংক্রমিত হলে ভোগান্তি অনেকের বেশি হচ্ছে বলে নজরে পড়েছে চিকিৎসকেদের। ফলে এর মধ্যে ঝুঁকি নেওয়ার মানে হয় না। চি

মা প্রতিষেধক নেওয়ায় সন্তানের কোনও শারীরিক ক্ষতি হওয়ার প্রমাণ পাওয়া যায়নি, বলছেন বিজ্ঞানীরা।

মা প্রতিষেধক নেওয়ায় সন্তানের কোনও শারীরিক ক্ষতি হওয়ার প্রমাণ পাওয়া যায়নি, বলছেন বিজ্ঞানীরা। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৭:২৩
Share: Save:

অতিমারির মাঝেই অন্তঃসত্ত্বা। অথবা চলছে আইভিএফ। এমন মহিলাদের প্রতিষেধক নেওয়া উচিত কি? এ নিয়ে বহু দিন ধরেই চলছে নানা আলোচনা। অনেকেই রয়েছেন চিন্তায়। তবে চিকিৎসকেরা একটি বিষয়ে একমত। প্রতিষেধক না নিলে অন্তঃসত্ত্বাদের ক্ষতির আশঙ্কা বেশি।

অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় সংক্রমিত হলে ভোগান্তি অনেকের বেশি হচ্ছে বলে নজরে পড়েছে চিকিৎসকেদের। ফলে এর মধ্যে ঝুঁকি নেওয়ার মানে হয় না। চিকিৎসকেদের তাই মত, প্রতিষেধকের পার্শ্বপ্রতিক্রিয়া সামলানো যাবে। কিন্তু অন্তঃসত্ত্বা করোনায় সংক্রমিত হয়ে গেলে তা আরও বিপদের কারণ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এ সময়ে প্রতিষেধক নিলে অতিরিক্ত ঝুঁকির আশঙ্কা বিশেষ নেই। মা প্রতিষেধক নেওয়ায় সন্তানের কোনও শারীরিক ক্ষতি হওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

যাঁদের আইভিএফ চলছে, সে সব মহিলাদের ক্ষেত্রেও প্রতিষেধকের জেরে বিশেষ কোনও সঙ্কট দেখা দিচ্ছে না বলেই মত চিকিৎসকেদের। স্ত্রীরোগ চিকিৎসক সুদর্শন ঘোষদস্তিদার জানান, তাঁর কাছে আইভিএফ চলার মাঝে ২৯জন মহিলা প্রতিষেধক নিয়েছেন। তাঁরা সকলেই সুস্থ আছেন। তিনি বলেন, ‘‘প্রতিষক না নিয়ে সঙ্কটে পড়ার আশঙ্কা বেশি থাকে আন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে। ফলে তা নিয়ে নেওয়াই ভাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE