Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

পায়ে টান ধরায় মাঠের বাইরে ছিলেন শুভমন গিল, বার বার পেশিতে টান ধরার নেপথ্যে কী?

ক্রিকেটের মতো কায়িক পরিশ্রমে ঘাম ঝরে। শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার কারণেও পায়ের পেশিতে টান ধরতে পারে।

পায়ের পেশিতে টান ধরায় তখন বিপর্যস্ত শুভমন গিল।

পায়ের পেশিতে টান ধরায় তখন বিপর্যস্ত শুভমন গিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৭:৫০
Share: Save:

খেলোয়াড়দের ফিটনেস নিয়ে চর্চা হয় বিভিন্ন মহলে। তা সত্ত্বেও বিশ্বকাপ সেমিফাইনালে খেলতে নেমে, পায়ের পেশিতে টান ধরে শুভমন গিলের। ইনিংসের মাঝপথে উঠে যেতে হয় তাঁকে। তখনও আউট হননি তিনি। সেই সময়ে ৬৫ বলে ৭৯ রানে ব্যাট করছিলেন শুভমন। শতরানের লক্ষে ব্যাট করতে করতে একাধিক বার বিরাটকেও হোঁচট খেতে দেখা গিয়েছে।

ক্রিকেটের মতো কায়িক পরিশ্রমে ঘাম ঝরে। শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার কারণেও এই ধরনের সমস্যা হতে পারে। তবে আবহাওয়া এখন ততটাও গরম নয়। তা হলে এই ধরনের সমস্যা হয় কেন? ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ঠান্ডার সময়ে জল কম খাওয়া হয়। তার জেরেই দেখা দেয় এমন সমস্যা। এর পাশাপাশি শরীরে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মাত্রা কমে গেলে বাড়তে পারে পেশি বা রগে টান ধরার সমস্যা। তৎক্ষণাৎ ইলেকট্রল দেওয়া পানীয় খেলে পরিস্থিতি কিছুটা হলেও সামাল দেওয়া যায়। তা ছাড়া, পায়ে টান ধরলে তা ছাড়িয়ে নেওয়ার জন্য সেই জায়গার চারপাশে মাসাজ করা যেতে পারে। হাল্কা স্ট্রেচিংও করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muscle Cramp Shubman Gill Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE