Advertisement
২০ এপ্রিল ২০২৪
Vitamin

Vitamin Deficiency: ভিটামিনের অভাব হয়েছে? মুখ দেখেই বোঝা যায়

ভিটামিনের ঘাটতির পরীক্ষা না করিয়েই টের পাওয়া সম্ভব কোনও ভিটামিনের ঘাটতি হয়েছে কি না। এবং সেটি সম্ভব মুখ দেখেই।

মুখ দেখেই বোঝা যায় ভিটামিনের ঘাটতি হয়েছে কি না

মুখ দেখেই বোঝা যায় ভিটামিনের ঘাটতি হয়েছে কি না ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৯:৫১
Share: Save:

শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিনই প্রয়োজন। তবু কখনও কখনও কোনও একটি বা দু’টি ভিটামিনের পরিমাণ কমে যায় শরীরে। তখন নানা ধরনের সমস্যা দেখা দেয়। ঠিক কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে, সেটি বোঝার জন্য নানা ধরনের পরীক্ষা রয়েছে। যদিও সেই পরীক্ষাগুলির সব ক’টিই বিস্তর খরচসাপেক্ষ।

ভিটামিনের ঘাটতির পরীক্ষা না করিয়েই টের পাওয়া সম্ভব কোনও ভিটামিনের ঘাটতি হয়েছে কি না। এবং সেটি সম্ভব মুখ দেখেই।

শরীরে কোনও ভিটামিনের ঘাটতি হয়েছে কি না মুখ দেখে বুঝবেন কী করে? রইল তালিকা।

• আয়নার সামনে দাঁড়িয়ে দেখুন তো, আপনার ত্বকের ঔজ্জ্বল্য কমছে কি না? যদি দেখেন ত্বক অনুজ্জ্বল হয়ে গিয়েছে, তা হলে বুঝতে হবে, আপনার শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হয়েছে। এর সঙ্গে যদি সারা দিন ক্লান্তি থাকে, খাবারের স্বাদ না পান— তা হলে এক প্রকার নিশ্চিত হয়ে যেতে পারেন এ বিষয়ে। বি কমপ্লেক্সের অভাবেই এই সমস্যাগুলি হয়।

• ভাল করে দেখুন তো, আপনার কি ঠোঁট ফাঁটছে? দাঁতের গোড়া দিয়েও কি রক্ত বেরোচ্ছে? তা হলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন সি-এর অভাব হয়েছে। দ্রুত লেবু জাতীয় ফল খেতে শুরু করুন। তার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন।

• চোখের নীচে কি কালি পড়েছে? চোখের চার পাশটা ফুলে যাচ্ছে? অনেকেরই এই সমস্যা হয় ভিটামিন এ-র অভাবে। তবে এই ভিটামিন বেশি মাত্রায় শরীরে গেলে সমস্যাও হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ভিটামিনের অভাব মোটেই বিরল কিছু নয়। প্রাথমিক ভাব মুখ দেখে যদি মনে হয়, কোনও সমস্যা হচ্ছে, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। অনেক সময়েই কোনও কোনও ভিটামিনের ঘাটতি হলেও তা টের পাওয়া যায় না। কিন্তু মুখে তার কিছু কিছু লক্ষণ ধরা পড়তেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Vitamin Deficiency Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE