Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Sikkim Tourism: সিকিমে বেড়াতে যাবেন? দোকান থেকে জলের বোতল কিনতে পারবেন না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ অক্টোবর ২০২১ ১৩:১৪
সিকিমে আর পাওয়া যাবে না প্লাস্টিকের জলের বোতল।

সিকিমে আর পাওয়া যাবে না প্লাস্টিকের জলের বোতল।
ছবি: সংগৃহীত

কোভিড সংক্রমণের আতঙ্ক একটু কমেছে। সিকিমও পর্যটকদের জন্য রাজ্যের দরজা খুলে দিয়েছে। যদিও মেনে চলতে হচ্ছে বেশ কিছু নিয়ম এবং স্বাস্থ্যবিধি। তার মধ্যেই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হল, আগামী বছরের প্রথম দিন থেকে সিকিমে আর প্লাস্টিকের জলের বোতল পাওয়া যাবে না এবং সে রাজ্যে এই জাতীয় পানীয় জলের কোনও বোতল নিয়ে ঢোকাও যাবে না।

রবিবার সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং জানিয়ে দেন, পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যসম্মত পানীয় জল দেওয়ার মতো প্রাকৃতিক পরিবেশ সিকিমের আছে। তাই বাইরে থেকে আর বোতল-বন্দি পানীয় জল নিয়ে আসার প্রয়োজন নেই। তাঁর কথায়, এই উদ্যোগের ফলে সকলেরই লাভ হবে। বোতলের পানীয় জলের চেয়ে আরও স্বাস্থ্যকর জল সকলে পাবেন। এর পাশাপাশি প্লাস্টিক বর্জন করায় পরিবেশেরও উপকার হবে।

Advertisement



এর আগেই সিকিমের বেশ কিছু জায়গায় এই জাতীয় জলের বোতল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে রয়েছে উত্তর সিকিমের লাচেন। এ বার গোটা রাজ্যেই এই নিয়ম চালু হতে চলেছে। তবে নিয়মটি চালু করার আগে রাজ্য সরকারের তরফে পানীয় জল বণ্টনের পরিকাঠামো উন্নত করা হবে বলেও জানানো হয়েছে। রাজ্যবাসী এবং পর্যটকদের কাছে যাতে প্রাকৃতিক পানীয় জল ঠিক ভাবে পৌঁছে যায়, তার ব্যবস্থাও এর মধ্যেই নেওয়া হবে।

ইতিমধ্যেই সিকিম ১০০ শতাংশ অরগ্যানিক রাজ্য হিসাবে স্বীকৃতি পেয়েছে। রাজ্যের কোনও জমিতেই চাষের জন্য রাসায়নিক সার ব্যবহার করা হয় না। নতুন এই সিদ্ধান্ত সিকিমকে আরও দূষণমুক্ত করবে বলে আশা সে রাজ্যের সরকারের।

আরও পড়ুন

Advertisement