Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Facial Exercise

চিবুকের নীচে জমতে থাকা মেদের কারণে বয়স্ক দেখাচ্ছে? সহজ ৩ ব্যায়ামেই মিলবে সমাধান

মুখে মেদ জমলে বেশি বয়স্ক দেখায় অনেককে। বিশেষত চিবুকের নীচেই জমতে থাকে মেদ। মুখের মেদ ঝরানো সহজ নয়। এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। তেমনই কয়েকটি ব্যায়ামের হদিস রইল এখানে।

Simple exercises to get rid of double chin problem.

যোগেই কমবে মুখের মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৯
Share: Save:

খাওয়াদাওয়ায় অনিয়ম, শরীরচর্চায় অনীহা ও রাত জাগার অভ্যাস— অনেকেরই জীবনধারার অঙ্গ। দিনের পর দিন জীবনযাপনে এমন অনিয়মের কারণে মেদ জমে শরীরের বিভিন্ন অংশে। বাদ যায় না মুখও। মুখে মেদ জমলে বেশি বয়স্ক দেখায় অনেককে। বিশেষত চিবুকের নীচেই জমতে থাকে মেদ। মুখের মেদ ঝরানো সহজ নয়। এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। তেমনই কয়েকটি ব্যায়ামের হদিস রইল এখানে।

মৎস্যমুখ: অনেককেই এই ভঙ্গিতে নিজস্বী তোলেন। এর বাজারচলতি নাম ‘পাউট’। অনেকটা সেই ভাবেই গাল দুটো তুবড়ে মুখটা মাছের মতো করে রাখুন কিছু ক্ষণ। এ বার এই ভঙ্গিটি ধরে রেখে মুখ প্রসারিত করে যতখানি হাসা যায়, হাসুন। বেশ কয়েক বার এই ব্যায়াম করুন। টানা দশ বার করুন এই ব্যায়াম।

সিংহমুদ্রা: হাঁটু মুড়ে বসুন। হাতের তালু উরুর উপরে রেখে জিভ যতখানি সম্ভব বার করা যায়, তত দূর বার করুন। এমন করতে করতেই শ্বাস ছাড়ুন এবং মুখে আওয়াজ করতে থাকুন। এই আসনে সিংহের মতো আওয়াজ করতে বলা হয় বলে এর নাম সিংহমুদ্রা।

Simple exercises to get rid of double chin problem.

এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। ছবি: সংগৃহীত।

জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা: একটি জায়গায় স্থির হয়ে বসুন। এ বার জিভ বার করে নাকে ঠেকানোর চেষ্টা করুন। এমন করার সময় গলার কাছে চাপ পড়বে। ১০ সেকেন্ড ভঙ্গিটি ধরে রাখুন। তার পর ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে পুনরায় করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Double Chin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE