Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
green tea

Green Tea: স্বাস্থ্যের খাতিরে ভাল না লাগলেও গ্রিন টি খাচ্ছেন? স্বাদ বাড়াবেন কী ভাবে

গ্রিন টি খেতে যে সকলের ভাল লাগে তা নয়। কিন্তু নিয়মিত খাওয়ার উপকার অনেক। তবে এই চায়ে স্বাদ বাড়ানোর অনেকগুলো উপায় রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৬:৩৮
Share: Save:

নিয়মিত গ্রিন-টি খাওয়া যে স্বাস্থ্যের পক্ষে উপকারি, তা আমরা কম-বেশি সকলেই জানি। কিন্তু খেতে কারই বা তেমন ভাল লাগে। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে চা-প্রিয় বাঙালি যখন গরম গরম দুধ চায়ের বদলে পাতলা গ্রিন টিয়ে চুমুক দেয়, তখন মেজাজটা যায় বিগড়ে। আমবাঙালির জীবনে দুধ চায়ের কোনও বিকল্প হয় না ঠিকই। কিন্তু করোনাকালে স্বাস্থ্য সচেতন হয়েছেন অনেকেই। তাই মুখ ব্যাজার করেও অনেকে খেয়ে নেন।

এই সমস্যার সমাধান একটা রয়েছে। গ্রিন টি অপছন্দ হলে কয়েকটি জিনিস চেষ্টা করে দেখতে পারেন। স্বাদ একটু হলেও সহনীয় হবে। আর প্রত্যেকবার গ্রিন টি খাওয়ার আগে তেমন মন খারাপ হয়ে যাবে না। সেই উপয়াগুলো কী জেনে নিন।

কী ভাবে বানাবেন?

গ্রিন টি অনেকক্ষণ ধরে ফোটালে তেতো হয়ে যাবে। একটা টি-স্ট্রেনার রাখুন। তাতে চা পাতা দিন। সেটা কাপে ডুবিয়ে উপর থেকে গরম জল ঢালুন। স্ট্রেনার যেন ভাল ভাবে জলের মধ্যে থাকে। এভাবে দু’মিনিট রেখে তুলে ফেলুন। টি ব্যাগ ব্যবহার করলেও তাই। আগে কাপে টি ব্যাগ দিয়ে তারপর তার উপর গরম জল ঢালুন। মাথায় রাখবেন দু’মিনিটের বেশি রাখলে তেতো হয়ে যাবে।

মশলা দিন

গ্রিন টি তৈরি করার সময় জলে একটা দারচিনির কাঠি, কয়েকটা গোটা গোলমোরিচ আর একটা স্টার আনিস ফেলে দেখুন। চায়ের স্বাদই বদলে যাবে। বিশেষ করে মধু যাঁরা যোগ করতে চান না, দারচিনি তাঁদের জন্য উপযুক্ত।

ভেষজ ছোঁওয়া

সাধারণ গ্রিন টি একদম অন্য রকম হয়ে যাবে যদি কয়েকটা পুদিনা পাতা বা তুলসি পাতা উপর থেকে ফেলে দিতে পারেন। কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে স্বাদ গরম চায়ে মিশে যায়। তারপর চুমুক দিন। যদি টি-ব্যাগ ব্যবহার করে গরম জলে দু-মিনিটের বেশি রাখবেন না। নাহলে তেতো বেশি হয়ে যাবে।

আর কী দেওয়া যায়

চায়ের স্বাদ বাড়াতে লেবুর জুড়ি মেলা ভার। কয়েক ফোটা লেবুর রস যদি চায়ে দিতে পারেন, তেতো স্বাদ একদম কেটে যাবে। বর্ষার মরশুমে ভাল জমবে লেবু দেওয়া গ্রিন টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE