Advertisement
০৭ মে ২০২৪
octopus Stuck in Throat

খাদ্যনালীতে আটকে অক্টোপাস! জটিল অস্ত্রোপচারে প্রাণ বাঁচল প্রৌঢ়ের

বমি হচ্ছিল বলে চিকিৎসকের কাছে গিয়েছিলেন এক ব্যক্তি। গিয়ে জানতে পারলেন, তাঁর খাদ্যনালীতে আটকে রয়েছে অক্টোপাস। কী ভাবে তিনি ফিরে পেলেন নতুন জীবন?

Symbolic Image.

এমনই এক অক্টোপাস গলায় আটকে ছিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সিঙ্গাপুর শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৩:৩৯
Share: Save:

বেশ অনেক দিন ধরেই গলায় ব্যথা হচ্ছিল। কিছু খেলেই বমি হয়ে যাচ্ছিল। ওষুধ খেয়েও কোনও লাভ হয়নি। তাই শেষ পর্যন্ত চিকিৎসকের কাছে গিয়েছিলেন সিঙ্গাপুরের বাসিন্দা এক প্রৌঢ়। সিটি স্ক্যান করার পর জানতে পারা যায়, খাদ্যনালীতে আটকে রয়েছে আট পায়ের একটা গোটা অক্টোপাস। যা দেখে কিংকর্তব্যবিমূঢ় হয়ে যান চিকিৎসকেরা।

খাদ্যনালীর এমন জায়গায় অক্টোপাসটি আটকে ছিল, যেখানে অস্ত্রোপচার করতে গেলে প্রাণের ঝুঁকি থেকে যায়। ওই ব্যক্তির খাদ্যনালী থেকে অক্টোপাসটি কী ভাবে বার করা হবে, তা বুঝতে পারছিলেন না চিকিৎসকেরা। অন্য হাসপাতালের চিকিৎসকদের নিয়ে মোট ৮ জনের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। চিকিৎসকেরা ঠিক করেন এন্ডোস্কোপি পদ্ধতিতে মুখের মধ্যে দিয়ে এক ধরনের হুকযুক্ত নল ঢুকিয়ে অক্টোপাসটিকে বার করে আনা হবে। ওটিতে মোট তিন ঘণ্টার যুদ্ধের পর অবশেষে খাদ্যনালী থেকে অক্টোপাস বার করে আনতে সফল হন চিকিৎসকেরা। পুরোপুরি সুস্থ আছেন ওই ব্যক্তিও। তবে একটা অক্টোপাস কী ভাবে খাদ্যনালীতে আটকে গেল, তা স্পষ্ট করে কিছু জানা যায়নি। ওই ব্যক্তি নিজেও বুঝতে পারছেন না। কিছু দিন আগেই তিনি সামুদ্রিক খাবার খেতে রেস্তরাঁয় গিয়েছিলেন। সেই সময় কিছু হয়েছে কি না, সেটা অবশ্য নিশ্চিত করে কিছু বলতে পারছেন না তিনি।

image of octopus.

খাদ্যনালীতে আটকে অক্টোপাস। ছবি: সংগৃহীত।

গলায় অক্টোপাস আটকে যাওয়ার ঘটনা নতুন নয়। এর আগেও আমেরিকার ক্যানসাসে দু’বছরের এক শিশুর গলায় অক্টোপাস আটকে যাওয়ার ঘটনা ঘটেছিল। তবে সে বার খাদ্যনালীতে নয়, গলায় আটকে থাকায় অস্ত্রোপচার করা সহজ হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

octopus Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE