Advertisement
০৬ মে ২০২৪
Liver Transplant

রাখির আগেই ভাইকে নয়া জীবন উপহার! নিজের প্রাণের ঝুঁকি নিয়ে লিভার দান করলেন দিদি

২১ বছর বয়সি নন্দিনী পটেল নিজের জীবনের ঝুঁকি নিয়ে ভাই রাহুলকে লিভারের অংশ দান করে তার প্রাণ বাঁচালেন। জটিল অস্ত্রোপচারের পর প্রাণে বাঁচল রাহুল।

রাখিতে ভাইকে ‘জীবন’ উপহার দিলেন দিদি।

রাখিতে ভাইকে ‘জীবন’ উপহার দিলেন দিদি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১২:৩৫
Share: Save:

রাখিবন্ধনের আগেই ভাইকে নয়া জীবন উপহার দিলেন দিদি। ২১ বছর বয়সি নন্দিনী পটেল নিজের জীবনের ঝুঁকি নিয়ে ভাই রাহুলকে লিভারের অংশ দান করে তার প্রাণ বাঁচালেন। ১৭ বছর বয়সি রাহুল বেশ কিছু দিন ধরে লিভারের কঠিন রোগে ভুগছিল। রাখিবন্ধন উৎসবের ঠিক আগেই ভাইকে নতুন জীবন উপহার দিলেন নন্দিনী।

পটেল পরিবার ভয় পেতে শুরু করে যখন রাহুলের মধ্যে ক্লান্তির ছাপ স্পষ্ট হতে শুরু করে। শুধু তা-ই নয়, রাহুলের রক্তবমি দেখে চিন্তায় পড়ে যায় গোটা পটেল পরিবার। পরিস্থিতির অবনতি হতে দেখে চিকিৎসকের পরামর্শ নেন তারা। রাহুলকে হাসপাতালে ভর্তি করার পর জানা গেল সে অটোইমিউন লিভার সিরোসিসে আক্রান্ত। এই রোগে শরীরের ইমিউন সিস্টেম সরাসরি লিভারের কোষগুলিকে আক্রমণ করে। রাহুলের শারীরিক অবস্থা এতটাই খারাপ হয়ে যায় যে তার পেটের ভিতর রক্তক্ষরণ শুরু হয়ে যায়। চিকিৎসকেরা জানান, লিভার প্রতিস্থাপন ছাড়া রাহুলকে বাঁচানোর আর কোনও উপায় নেই। রাহুলের মায়ের শারীরিক অবস্থা ভাল নয়, তাই মায়ের আর লিভার দান করা হল না। সেই পরিস্থিতিতে নন্দিনী এগিয়ে আসে ভাইয়ের জীবন বাঁচানোর জন্য। সব পরীক্ষার পর জানা গেল নন্দিনীর লিভারের অংশ রাহুলের শরীরে প্রতিস্থাপন করতে কোনও সমস্যা হবে না।

চিকিৎসক বিক্রম রাউতের নেতৃত্বে চিকিৎসকেরা দীর্ঘ ক্ষণ জটিল অস্ত্রোপচারের পর লিভার প্রতিস্থাপন করতে সফল হন। ভাই-বোন দু’জনের শরীরই এখন সুস্থ। অস্ত্রোপচারের পর রাহুল জানিয়েছে, এই রাখিতে তার দিদি তাকে সবচেয়ে মূল্যবান উপহারটি দিয়েছে। নন্দিনী জানিয়েছেন, ভাইকে সুস্থ দেখে তাঁর ভীষণ আনন্দ হচ্ছে। ভাইয়ের হাসিমুখটাই তাঁর কাছে বড় উপহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rakhi Gifts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE