Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ঘুমোতে সাহায্য করবে যে ছ’টি খাবার

নিজস্ব প্রতিবেদন
০২ মার্চ ২০১৬ ১০:২৪

রাতে বিছানায় শুয়েও শান্তিু নেই। শুধু এপাশ-ওপাশ করেন? প্রতিদিনের এই যন্ত্রণা আপনাকে বেশ ভালই চিন্তায় ফেলেছে। অনেক চিকিত্সককে দেখিয়েছেন। তাঁদের পরামর্শ মতো চলারও চেষ্টা করেছেন। কিন্তু কিছুতেই কিছু হয়নি। এদিক ওদিক না হাতড়ে, হাত বাড়ান ঘরোয়া উপায়। আপন করুন ছ’টি খাবারকে, তাহলেই আর ঘুম আপনাকে টা টা বাই বাই করে পালাবে না। দেখে নিন কী কী খাবার খাবেন—

গরম দুধ: দুধে থাকে ট্রিপ্টোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড যা সেরটোনিন হরমোন নিঃসারণে সাহায্য করে। সেরটোনিন মস্তিষ্ককে শীতল রাখে। তাই ঘুমের ক্ষেত্রে গরম দুধ খুবই উপকারী।

চেরি: চেরিতে থাকে প্রচুর পরিমাণে মেলাটোনিন হরমোন। এই মেলাটোনিন হরমোন মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি থেকে নিঃসারিত হয়। এই হরমোন আপনার ঘুমের সার্কেলকে ঠিক রাখে। তাই ঘুমোতে চাইলে খান চেরি।

Advertisement

কলা: কলাতে আছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা পেশিকে শিথিল করতে সাহায্য করে। এই সব উপাদানই ঘুমে সাহায্য করে।

তিসি দানা: তিসিতে আছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা মাংসপেশিকে শিথিল করে। অস্থিরতা এবং অবসাদ কমিয়ে দিয়ে ঘুমে সাহায্য করে।

কাঠবাদাম: কাঠাবাদামে আছে ম্যাগনেসিয়াম যা ঘুমে সাহায্য করে। ঘুমের সময় রক্তচাপ ঠিক রাখে। কাঠবাদামে আছে প্লেজার হরমোন ট্রিপ্টোফ্যান।

মধু: ঘুমের জন্য খুবই উপকারী মধু। মস্তিষ্ককে শিথিল রাখে মধু।

আরও পড়ুন: মাত্র ৪ ঘণ্টা ঘুমিয়েও সক্ষম থাকবেন কী ভাবে!

আরও পড়ুন

Advertisement