Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Skincare Tips: বর্ষার রূপনামচায় যেন বাদ না পড়ে যায় আপনার পা। প্রয়োজন বাড়তি যত্নের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুন ২০২১ ১৭:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

বর্ষাকাল মানেই অনিশ্চিত আবহাওয়া। কখনও এক নাগাড়ে বৃষ্টি। কখনও ঝিরঝিরে। আবার কখনও বৃষ্টির দেখা নেই। এতে ভ্যাপসা গরম এবং বাতাসে আর্দ্রতা আরও বেড়ে যায়। ত্বক-চুল দুইয়ের উপরই এর প্রভাব পড়ে। তাই প্রয়োজন একটু বাড়তি যত্নের। ত্বকের যত্ন নেওয়ার কথা অনেকেরই মনে থাকে। কিন্তু ভুল যান নিজের পায়ের কথা। অথচ বর্ষায় পায়ের যত্ন ঠিক করে না নিলে নানা রকম সমস্যা, এমনকি ব্যাকটিরিয়া-ঘটিত সংক্রমণও হতে পারে পায়ে। তাই জেনে নিন কী ভাবে সুস্থ রাখবেন আপনার পা জোড়া।

রাতের যত্ন

প্রত্যেক দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে পা ধুয়ে ভাল করে পরিষ্কার করে নিন। তারপর গামছা বা নরম কোনও কাপড় দিয়ে মুছে শুকনো করে নিন। জল যেন লেগে না থাকে একেবারেই। বিছানায় উঠে কোনও ফুট ক্রিম লাগিয়ে নিন। আলাদা ফুট ক্রিম না থাকলে বোরোলিন বা ভ্যাসলিনও লাগিয়ে নিতে পারেন। এতে পা নরম থাকবে।

Advertisement

সাপ্তাহিক যত্ন

সপ্তাহে দু’বার স্নানের সময় পিউমিস স্টোন দিয়ে পা ঘষে নিন। কোনও ফুট স্ক্রাব থাকলেও লাগাতে পারেন। পায়ের মৃত কোষগুলো ঘষে তুলে ফেলা প্রয়োজন। যাতে নতুন সুস্থ কোষ তৈরি হতে পারে।

নখ কাটুন

বর্ষায় বড় নখ না রাখাই ভাল। জমা জলে ভিজে নখের ফাঁকে জীবাণু ঢুকে থাকার সম্ভাবনা বেশি। তাই নিয়মিত নখ ছোট করে কেটে নখের কোণ পরিষ্কার করুন। নয়তো ব্যাকটিরিয়া বা ছত্রাকজাত সংক্রমণ হয়ে যেতে পারে।

বর্ষার জুতো হবে আলাদা

বর্ষার গামবুট, বা এমন জুতো পরুন যাতে তার মধ্যে জল জমে পায়ের ক্ষতি না করে। চামড়ার জুতে তুলে রেখে এখন রবারের জুতে পরুন। রাস্তার জমা জল পেরোতে হলে, বাড়ি ফিরে সঙ্গে সঙ্গে জুতো খুলে পা সাবান দিয়ে ধুয়ে নিন। ফের সেই জুতো পড়ার আগে ভিজে যাওয়া জুতো ভাল করে শুকিয়ে নিয়ে তবেই পরবেন।

আরও পড়ুন

Advertisement