Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Skin Care: ভিজে বর্ষাতি থেকে হতে পারে ত্বকের নানা সংক্রমণ, বাঁচবেন কী ভাবে?

সুমা বন্দ্যোপাধ্যায়
কলকাতা ০৫ জুলাই ২০২১ ১০:৫০
ভিজে বর্ষাতি অনেক অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে।

ভিজে বর্ষাতি অনেক অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে।
ছবি: সংগৃহীত

টানা বৃষ্টি আর স্যাঁতস্যাঁতে আবহাওয়া পরিবেশের জীবাণুদের আরও সক্রিয় করে তোলে। তাদের বংশবৃদ্ধি হয় দ্রুত। এই সময়ে বাড়ির বাইরে যেতে হলে আমাদের অনেকেরই ভরসা একটাই— বর্ষাতি বা রেনকোট। কিন্তু জানেন কি এই বর্ষাতি বিপুল রোগবালাইয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে? তেমনই বলছেন চিকিৎসকেরা।

বর্ষাতি কৃত্রিম তন্তু দিয়ে তৈরি। ফলে এর মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে না। তাই এটি পরলে ঘাম জমে যায়। ফলে ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ে। তেমনই বলছেন ন্যাশনাল মেডিক্যাল কলেজের ত্বক বিভাগের সহকারী অধ্যাপক চিকিৎসক অভিষেক দে। তাঁর পরামর্শ, শুকনো জায়গায় পৌঁছে সঙ্গে সঙ্গেই রেনকোট খুলে শুকিয়ে নেওয়া উচিত।

Advertisement
এই বর্ষাতিই ত্বকের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

এই বর্ষাতিই ত্বকের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।


বেশির ভাগ মানুষ ভিজে বর্ষাতি কোনও রকমে ভাঁজ করে ব্যাগে রেখে দেন। পরে সেই ভিজে বর্ষাতিই আবার গায়ে চাপান। এতে ত্বকের নানা সংক্রমণের পাশাপাশি ঠাণ্ডা লেগে সর্দি হাঁচির আশঙ্কা বাড়ে। ভিজে জুতো মোজা পরে থাকলেও পায়ে একই কারণে সংক্রমণের ঝুঁকি বাড়ে বলে মত অভিষেকের।

ভিজে বর্ষাতির কারণে এই সময়ে ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণের মাত্রা ব্যাপক ভাবে বেড়ে যায়। তা থেকে অন্য নানা ধরনের সমস্যাও হতে পারে। এ সব দিকে খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন অভিষেক।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement