Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Monsson

Monsoon diet: বর্ষাকালে শরীর তাজা রাখতে চান? চুমুক দিন এই সব পানীয়তে

বর্ষা মানেই একটু কড়া করে দুধ-চা সঙ্গে ভাজাভুজি। স্বাদ বদলাতে চুমুক দিন এই সব পানীয়তে।

বৃষ্টি পড়লে এমন কিছু খেতে ইচ্ছা করে কি?

বৃষ্টি পড়লে এমন কিছু খেতে ইচ্ছা করে কি? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৯:৩৮
Share: Save:

বাইরে একটু বৃষ্টি পড়েছে কী পড়েনি ধোঁয়া ওঠা দুধ চা আর চপ-পকোড়াদের মনে পড়ছে, তাই তো! খেতে মন্দ লাগবে না ঠিকই, কিন্তু আপনার শরীরের জন্য মোটেও ভাল নয়, সেটা জানেন? বাইরে বৃষ্টি পড়লেও গরম ও আর্দ্রতা কোনওটাই কিন্তু কম নয়। তাই এমন পানীয়তে চুমুক দিন, যা শরীর ও মন দুই-ই তাজা রাখতে পারে। বিশেষজ্ঞেরাও এই সময় বেশি পরিমাণে জল ও ফল খেতে বলছেন, যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয়। মরশুমি ফল আর নিয়মিত জল খাওয়ার পাশাপাশি তাই এমন কিছু পানীয় রাখুন আপনার খাদ্যতালিকায়, যা সারা দিনে বেশ কয়েকবার খেলেও শরীরের ক্ষতি হবে না। সেই সঙ্গে শরীর থাকবে তাজা।

মধু-লেবু-আদা দিয়ে চা

বাঙালি মানেই চা প্রেমী। কিন্তু দুধ দিয়ে চা চলবে না। তার বদলে খেতে পারেন এই চা। মধু, লেবু, আদা থাকায় চায়ে এক ধরনের সুগন্ধি তৈরি হবে, যা শরীর ও মন দুইই তাজা করবে। বার বার খেতেও অসুবিধে নেই, কারণ কম সময়েই বানিয়ে ফেলতে পারেন এই চা।

চিকেন, লেবু ও ধনেপাতার শোরবা

চিকেন কুচি, আদা-রসুন বাটা, লেবু, ধনেপাতা, মাখন, হলুদগুঁড়ো, কাঁচালঙ্কাবাটা, কনফ্লাওয়ার আর নুন এই সব উপকরণ দিয়ে তৈরি করুন চিকেন স্যুপ বা চিকেন শোরবা। বর্ষাকালে বাইরে যখন ভারী বৃষ্টি পড়বে, তখন এই স্যুপে চুমুক দিয়ে মন ভাল হয়ে যেতে বাধ্য। ধনেপাতার স্বাদ মুখে লেগে থাকবে অনেকক্ষণ।

কমলালেবু ও আদার ডিটক্স ড্রিঙ্ক

কমলালেবু, আদা, কাঁচা হলুদ, লেবু আর গাজর এই কয়েকটি উপাদান দিয়েই তৈরি হয়ে যাবে এই ডিটক্স ড্রিঙ্ক। এতে রয়েছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিড্যান্টস, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়। মাঝে মাঝেই চুমুক দিতে পারেন এই পানীয়তে, বর্ষায় বদহজমের সমস্যা কমাতে এর জুড়ি মেলা ভার। কেউ যদি ওজন কমাতে চান, তা হলে তাঁর পানীয়ের তালিকায় এটা অবশ্যই রাখা উচিত!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Foods healthy food Monsson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE