Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Monsoon Diet: বৃষ্টি পড়তেই চলছে এন্তার খাওয়া দাওয়া? কিন্তু সাবধান না হলেই বিপদ

তিতাস চট্টোপাধ্যায়
কলকাতা ১৭ জুন ২০২১ ১৪:১৬
বর্যায় কী খাবেন, কী খাবেন না?

বর্যায় কী খাবেন, কী খাবেন না?
ছবি: সংগৃহীত

বাইরে বেশ বৃষ্টি পড়ছে আর আপনার মনে হল পাড়ার দোকান থেকে একটু পেঁয়াজি কিংবা আলুর চপ নিয়ে চলে আসি। বৃষ্টি, চপ, সঙ্গে গল্পের বই! সন্ধেটা একদম জমে ক্ষীর। রাতের বেলাও যদি একটু তেল-ঝাল মশলাদার রান্না হয়, তাহলে তো সোনায় সোহাগা। ঘুমটা জব্বর হবে। না! একা আপনাকে দোষ নয়। আমরা সবাই বর্ষা এলে একটু উল্টোপাল্টা খাবারের দিকে বেশি ঝুঁকি। ধরে নিই তাপমাত্রা কম, খেলে কোনও অসুবিধে নেই। কিন্তু এইখানেই ভুল ভাবছেন। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা কি কমছে? ভ্যাপসা গরম তো একটা থেকেই যায়। তার উপরেই আপনি তেল-মশলাদার খাবার খেয়ে ফেললেন। ফল? বদহজম, মাথাব্যথা!

বর্ষাকালেই কিন্তু সবচেয়ে ভেবে চিন্তে খাবার খাওয়া উচিত। অবাক হবেন না। বিশেষজ্ঞেরা বলছেন বদহজমের সমস্যা, জলবাহিত রোগ ইত্যাদি বাড়ে আমাদের এই প্রিয় ঋতুতেই।

কী খাবেন না?

Advertisement

ভাল থাকতে বাইরের খাবার একদম বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। শুনে মনটা খারাপ হয়ে গেল তো? বাড়িতে বানান সে রকম খাবার, কোনও অসুবিধে নেই। তবে রেস্তরাঁর খাবার এড়িয়ে চলারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। বর্ষাকালে জ্বর-জারি লেগেই থাকে, সেই সঙ্গে পেটের অসুখের সমস্যাও খুব হয়। রেস্তরাঁ বা বাইরের খাবার অতখানি স্বাস্থ্যবিধি মেনে বানানো হয় না। তাই শরীর খারাপ হওয়ার একটা বড় আশঙ্কা থেকেই যায়। বর্ষাকালে যেহেতু একটা প্যাচপেচে গরমও থাকে, তাই তেল-মশলাদার খাবার যতটা সম্ভব কম খাওয়া যায় ততই ভাল। অতএব, বর্ষাকাল বলতেই যে খাবার নিয়ে নস্ট্যালজিয়া, সেখানেই দাঁড়ি টানতে বলছেন বিশেষজ্ঞেরা।

কী খাবেন?

বর্ষাকালে বাড়ির খাবার খাওয়াই সবচেয়ে ভাল মনে করছেন পুষ্টিবিদ অর্পিতা দেব। তিনি বলছেন, “এই সময়ে টাইফয়েড হওয়ার ঝুঁকি খুব। তাই একদম বাড়ির খাবারই খাদ্য তালিকায় রাখুন। পেট ঠান্ডা করতে দই, ঘোল, বাড়ির তৈরি লেবু-চিনির শরবত খেতে পারেন। এই সময়ে শরীর বেশি করে জল চায়, তাই জল বেশি করে খান। মরশুমি ফল তরমুজ, খরমুজেও অনেক বেশি জল থাকে। এগুলো খেলে শরীর ঠান্ডা থাকে। মরশুমি সব্জি ও হালকা বাড়ির রান্নাই এই সময়ে খাওয়া ভাল। গরম আপাতত কমলেও বেশি মশলাদার খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। তাই শীতকাল ছাড়া অন্য কোনও সময়েই বেশি তেল-মশলাদার খাবার খাওয়া উচিত নয়। ” চিকেন স্টু বা চিকেনের পাতলা ঝোল, মাছের নানা রকম রেসিপি বাড়িতে বানিয়ে খান। বাড়ির খাবারের কোনও বিকল্পই আসলে নেই! কথাটা পছন্দ না হলেও সত্যি! অতএব বর্ষাকালে শরীর ঠিক রাখতে ভাজাভুজি খাওয়ার রুটিন যে বদলাতেই হচ্ছে!

আরও পড়ুন

Advertisement