Advertisement
২০ জুলাই ২০২৪
Skin

কমছে জেল্লা! গরমে জৌলুস ধরে রাখতে ত্বকের আর্দ্রতা কী ভাবে বজায় থাকবে?

গরমে কমছে ত্বকের জেল্লা? হয়ে উঠছে কালো, অনুজ্জ্বল, রুক্ষ? ঔজ্জ্বল্য ফেরাতে জরুরি ত্বকের আর্দ্রতা। জেনে নিন, কী ভাবে পাবেন কোমল পেলব ত্বক।

জেনে নিন ত্বকের আর্দ্রতা ধরে রাখার উপায়।

জেনে নিন ত্বকের আর্দ্রতা ধরে রাখার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১১:৫৩
Share: Save:

গরমে প্রবল ঘামে যেমন শরীরে জলের অভাব হয়, ঠিক তেমনই কিন্তু ত্বকেরও আর্দ্রতা হারিয়ে যেতে পারে। প্রবল রোদ, ক্ষতিকারক সূর্যরশ্মি ত্বককে রুক্ষ, কালচে করে তোলে। ত্বকের জেল্লা ধরে রাখতে আর্দ্রতার প্রয়োজন। কী ভাবে বজায় থাকবে ত্বকের আর্দ্রতা?

প্রচুর জল পান করুন

সারা দিনে নিয়ম করে জল পান করতে হবে। শরীরের আর্দ্রতা যথাযথ বজায় থাকলে ত্বকও থাকবে আর্দ্র। শুধু জল ছাড়াও স্বাস্থ্যকর স্যুপ, শরবত, জলের আধিক্যযুক্ত ফল খেতে হবে। নিশ্চিত করতে হবে, শরীরে যেন পর্যাপ্ত জলের অভাব না হয়।

মৃদু ক্লিনজ়ার

ত্বক কোমল ও আর্দ্র রাখতে মৃদু কোনও ক্লিনজ়ার ব্যবহার করতে পারেন। কাঁচা দুধ মুখে লাগাতে পারেন। এটি প্রাকৃতিক ক্লিনজ়ারের কাজ করে। এ ছাড়া বেসন ও দুধ মিশিয়ে ক্লিনজ়ার হিসেবে ব্যবহার করতে পারেন।

ময়শ্চারাইজ়ার

রোদে বার হওয়ার আগে এসপিএফ যুক্ত ময়শ্চারাইজ়ার ব্যবহার করতে পারেন। এতে ত্বক যেমন সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকে রক্ষা পাবে, তেমনই ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

সিরাম

ত্বক যদি খুব রুক্ষ হয়, তা হলে রাতে হাইড্রেটেড সিরাম মুখ পরিষ্কার করে লাগিয়ে নিন। সাধারণ ত্বকেও সিরাম ব্যবহার করা যায়। এটি ত্বকের গভীরে গিয়ে কাজ করে।

গরম জলে স্নান নয়

গরম জল কিন্তু ত্বককে রুক্ষ করে তোলে। তাই যাঁদের রুক্ষ ত্বকের সমস্যা, তাঁরা গরম জলের বদলে ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন স্নানের সময়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অলিভ অয়েল বা নারকেল তেল মেখে স্নান করা যেতে পারে।

হিউমিডিফায়ার

দীর্ঘ ক্ষণ শীতাতপ যন্ত্রের মধ্যে থাকলে ত্বক শুষ্ক হয়ে যায়। সে কারণে ঘরে হিউমিডিফায়ার যন্ত্র রাখা যেতে পারে। এই যন্ত্রের মাধ্যমে ঘরে জলীয় বাষ্প যোগ করা যায়। যা শরীর ও ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে।

স্বাস্থ্যকর খাবার

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সুষম খাবার খুবই জরুরি। বিভিন্ন ফলের পাশাপাশি বিভিন্ন বাদাম, প্রোটিনে সমৃদ্ধ খাবার ও সব্জি নিয়মিত খাওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin care hydrated skin Skin Tan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE