Advertisement
২১ জুন ২০২৪
sleep

Sleeping Tips: রাতে ঘুম আসে না? ঘরের রং বদলালে উপকার পেতে পারেন

বেশির ভাগ মানুষই অন্ধকার ঘরে ঘুমোন। সে ক্ষেত্রে ঘুমের জন্য ঘরের রং এত তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে কেন? এর উত্তরও দেওয়া হয়েছে গবেষণাপত্রে।

ঘরের রং কী হলে ঘুম গাঢ় হয়?

ঘরের রং কী হলে ঘুম গাঢ় হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ১৮:১৩
Share: Save:

নানা কারণে ঘুম কমে যেতে পারে। সেই ঘুম ফিরিয়ে আনতে অনেকেই নানা কিছু করেনও। কিন্তু জানেন কি ঘরের রংও বদলে দিতে পারে ঘুমের অভ্যাস? ঘরের রঙের কারণেও কমতে-বাড়তে পারে ঘুম? তেমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ’-এর তরফে ঘুমের সঙ্গে ঘরের রঙের সম্পর্ক নিয়ে একটি গবেষণা চালানো হয়। সেখানে দেখা গিয়েছে, ঘরের রঙের কারণে ঘুম কমতে পারে বা বাড়তে পারে।

বেশির ভাগ মানুষই অন্ধকার ঘরে ঘুমোন। সে ক্ষেত্রে ঘুমের জন্য ঘরের রং এত তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে কেন? এর উত্তরও দেওয়া হয়েছে গবেষণাপত্রে। বলা হয়েছে, ঘুমোনোর আগেও শোওয়ার ঘরে মানুষ কিছু ক্ষণ আলো জ্বালিয়ে সময় কাটান। সেই সময়ে ঘরের রং তাঁর মনের উপর প্রভাব ফেলে। তার ফলেই ঘুম গাঢ় বা পাতলা হয়।

ঘরের রঙের প্রভাব পড়ে মনে।

ঘরের রঙের প্রভাব পড়ে মনে।

এখন প্রশ্ন হল, দেওয়ালে কোন রং ঘুমের জন্য ভাল? ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ’-এর গবেষণাপত্রে বলা হয়েছে, নীল বা গাঢ় নীল— এই দু’টি রং ঘুমের জন্য ভাল। ঘরের দেওয়ালের রং নীল হলে মানুষের মন ভাল থাকে। তারই প্রভাব পড়ে ঘুমে।

আর যাঁরা হাল্কা আলো জ্বেলে ঘুমোন, তাঁদের জন্য এই গবেষণাপত্রে পরামর্শ— পারলে নীল রঙের আলো ব্যবহার করুন। তাতেও ঘুম ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Tips sleep Room Colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE