Advertisement
০৩ মে ২০২৪
Reusing Burnt Milk

অসাবধানতায় দুধ পুড়ে গিয়েছে? ঘাবড়ে না গিয়ে পোড়া দুধ দিয়ে বানাতে পারেন নতুন খাবার

পোড়া দুধ ফেলে দেওয়া ছাড়া উপায় কী! তবে ভুলে গেলে চলবে না সমস্যা থাকলে তার সমাধানও থাকবে। দুধ যদি পুড়ে যায়, পোড়া গন্ধ দূর করারও কিছু উপায় রয়েছে। আর সেই পোড়া দুধ কাজে লাগাতে পারেন অন্য ভাবেও।

Smart easy ways to reuse burnt milk.

পোড়া দুধ দিয়েই হতে পারে নতুন খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৭:৩৩
Share: Save:

রান্না করার ফাঁকে টুকটাক অন্য কাজ সেরে নেন অনেকেই। আবার অন্য কাজে এতটাই মগ্ন হয়ে পড়েন, রান্না যে পুড়তে শুরু করেছে তা খেয়ালই থাকে না। তবে রান্নার বদলে গ্যাসে যদি থাকে দুধ, তা হলে ঘাবড়ে যাওয়া স্বাভাবিক। খাবারের পোড়া ভাব যদিও বা নানা কৌশলে দূর করা যায়, কিন্তু পোড়া দুধ ফেলে দেওয়া ছাড়া উপায় কী! তবে ভুলে গেলে চলবে না সমস্যা থাকলে তার সমাধানও থাকবে। দুধ যদি পুড়ে যায়, পোড়া গন্ধ দূর করারও কিছু উপায় রয়েছে।

দুধের স্বাদে বদল আনতে একটা লম্বা দারচিনির ডাল দিয়ে খানিক ক্ষণ ফুটিয়ে নিতে পারেন। পোড়া স্বাদ চলে যাবে। আবার দুধ ফোটানোর সময় কয়েকটি এলাচ দিয়ে নিতে পারেন। দুধের পোড়া স্বাদ অনেকটাই চলে যাবে। অনেকে আবার দুধে চকোলেট মিশিয়ে খেতেও পছন্দ করেন। খানিকটা চকোলেট মিশিয়ে মিলে তিতো স্বাদ খানিকটা সামাল দেওয়া যাবে।

অসাবধানতায় যদি দুধ পুড়েও যায়, তা হলে সঙ্গে সঙ্গেই ফেলে দেবেন না। পুড়ে যাওয়া দুধ দিয়েই কিন্তু একটু বুদ্ধি খাটিয়েই বানিয়ে নেওয়া যায় নতুন কিছু খাবার।

Smart easy ways to reuse burnt milk.

হট চকোলেট বানিয়ে ফেলতে পারেন পোড়া দুধ দিয়ে। ছবি: সংগৃহীত।

১) হট চকোলেট বানিয়ে ফেলতে পারেন পোড়া দুধ দিয়ে। চকোলেটের গন্ধে দুধের পোড়া গন্ধ চাপা পড়ে যায়। তাই কোনও কারণে এমন ঘটনা ঘটলে সেই দুধ ফেলে না দিয়ে হট চকোলেট বানিয়ে ফেলতেই পারেন।

২) পোড়া দুধ আর একটু ঘন করে নিয়ে খোয়া ক্ষীর বানিয়ে ফেলতে পারেন। খোয়া ক্ষীর দিয়ে পাটিসাপটা, গোলাবজাম কিংবা অন্য কোনও মিষ্টি বানিয়ে নিতে পারেন। দুধও নষ্ট হল না, আবার নতুন কিছু তৈরি করাও হল।

৩) রান্নাতেও ব্যবহার করতে পারেন। অনেক সময় রান্না ঘন করার সময় দুধের সর ও ক্রিম ব্যবহার করি। এই ক্ষেত্রে পোড়া দুধ খানিকটা ঘন করে রান্নায় ব্যবহার করলে ততটাও গন্ধ আসে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE