Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Snacks

‘স্বাস্থ্যকর’ আলুভাজার প্যাকেটেও নুন আছে সমুদ্রের জলের চেয়ে বেশি

প্রায় ৪৩ শতাংশ ‘স্বাস্থ্যকর’ প্যাকেটবন্দি ভাজাভুজির মধ্যেই রয়েছে বিপুল লবণ। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

বহু ‘স্বাস্থ্যকর’ তকমা দেওয়া ভাজাভুজিই আসলে অস্বাস্থ্যকর।

বহু ‘স্বাস্থ্যকর’ তকমা দেওয়া ভাজাভুজিই আসলে অস্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৬:৫০
Share: Save:

প্যাকেটবন্দি আলুভাজা খেতে ভালবাসেন অনেকেই। অনেকে আবার কেনার সময় দেখে নেন, কোন ব্র্যান্ডের প্যাকেটের গায়ে ‘স্বাস্থ্যকর’ বলে লেখা আছে। ভাবেন, এই সব প্যাকেটবন্দি আলুভাজা খেলে শরীরের তেমন কোনও ক্ষতিই হবে না। বিষয়টা একেবারেই তেমন নয়। ‘স্বাস্থ্যকর’ তকমা দেওয়া বহু প্যাকেটবন্দি ভাজাভুজিই আসলে বেশ অস্বাস্থ্যকর। এমনই বলছে হালের গবেষণা।

ইংল্যান্ডের সংস্থা ‘অ্যাকশন অন সল্ট’ সম্প্রতি পৃথিবীর নানা প্রান্ত থেকে প্যাকেটবন্দি ভাজাভুজি নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে। দেখা যাচ্ছে, নিজেদের ‘স্বাস্থ্যকর’ বলে দাবি করা এই ধরনের খাবারগুলির অধিকাংশই অস্বাস্থ্যকর। কারণ এগুলিতে রয়েছে বিপুল পরিমাণে নুন। শুধু তাই নয়, তার সঙ্গে রয়েছে প্রচুর তেল এবং চিনিও।

পৃথিবীর বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের প্যাকেটবন্দি আলুভাজা পরীক্ষা করে দেখা গিয়েছে, তাতে নুনের পরিমাণ সম পরিমাণ সমুদ্রের জলের তুলনায় অনেকটাই বেশি। প্রায় ৪৩ শতাংশ ‘স্বাস্থ্যকর’ প্যাকেটবন্দি ভাজাভুজির মধ্যেই রয়েছে বিপুল লবণ। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এই অতিরিক্ত নুন হৃদরোগ থেকে শুরু করে ক্যানসারের মতো কঠিন অসুখও ডেকে আনতে পারে।

তবে এই সমীক্ষা বলছে, প্রতিটি দেশের ক্ষেত্রে লবণ ব্যবহারের ঊর্ধ্বসীমা আলাদা হওয়ায় এই প্যাকেটবন্দি ভাজাগুলি যে বেআইনি ভাবে বিক্রি হচ্ছে, তেমনটা বলা যাবে না। কিন্তু ‘স্বাস্থ্যকর’ তকমায় ভুলে নিজেদের স্বাস্থ্যের ক্ষতি করে ফেলছেন কি না, সে বিষয়ে মানুষকে সচেতন থাকতে বলছেন এই সমীক্ষাকারী দলের সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE