Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
sleep

Weird Dreams: ছেলেদের আর মেয়েদের স্বপ্নে সবচেয়ে বড় ফারাক কী? স্বপ্ন নিয়ে কিছু অজানা তথ্য জেনে নিন

অনেক অদ্ভুত স্বপ্ন দেখে তার অর্থ খোঁজার চেষ্টা করি। জেনে নিন স্বপ্নের অসংখ্য কৌতূহলোদ্দীপক দিক।

ঘুম পাতলা হলেই মানুষ স্বপ্ন দেখে।

ঘুম পাতলা হলেই মানুষ স্বপ্ন দেখে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৩:৫৬
Share: Save:

আলো অন্ধকারে যান বা না .যান, বোধ কাজ করুক বা না করুক, ঘুমোতে গিয়ে স্বপ্ন আপনাকে দেখতেই হবে। স্বপ্নের দিক নির্দেশ থেকে পুরুষ নারীর স্বপ্নের তফাত, অসংখ্য কৌতূহলোদ্দীপক দিক রয়েছে স্বপ্নের। জেনে নিন সে রকমই কিছু মজাদার তথ্য।১। ঘুম পাতলা হলেই মানুষ স্বপ্ন দেখে। তাই দেখার সময় অনুসারে স্বপ্ন দুই ধরনের। ঘুম শুরুর কয়েক ঘণ্টার মধ্যে যে স্বপ্ন আমরা দেখে থাকি। সেই স্বপ্নগুলি সাধারণত পার্থিব প্রকৃতির। ঘুম ভাঙলে সেগুলি আর মনেও থাকে না। যে স্বপ্ন ঘুম ভাঙার পরেও আমাদের মনে থেকে যায়, সেগুলি মূলত ঘুমের দ্বিতীয় ভাগে দেখা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২। দুঃস্বপ্ন দেখার একাধিক কারণ রয়েছে। তা নিয়ে গবেষণাও কিছু কম হয়নি। কিন্তু জানেন কি, রাতে মশলাদার খাবার খাওয়াও দুঃস্বপ্ন দেখার একটি কারণ হতে পারে? বিশেষজ্ঞদের মতে মশলাদার খাবার পাচনতন্ত্রে চাপ ফেলে, আর শরীরে যে কোনও চাপের পরিস্থিতির প্রভাব মানুষের অবচেতনের উপরেও পড়ে।

৩। দুঃস্বপ্নে ঘুম ভেঙে ওঠা নতুন নয়। শুধু ঘুমের ব্যাঘাতই নয়, এর একাধিক কুপ্রভাব পড়ে শরীরে। যাঁরা আগে থেকেই মানসিক সমস্যায় ভুগছেন, ঘুম ভাঙার পরেও দুঃস্বপ্নের স্মৃতি থেকে মুক্তি পাওয়া তাঁদের পক্ষে কঠিন হয়ে দাঁড়ায়। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে নিয়মিত কিছু থেরাপির অনুশীলনে কিছুটা হলেও সমাধান হতে পারে এই সমস্যার। গবেষকরা জানাচ্ছেন মানুষ চেষ্টা করলে দুঃস্বপ্নের মাঝেই ঘটনাপ্রবাহের অভিমুখ বদল করতে সক্ষম। যাঁরা স্বপ্ন ও বাস্তবের মধ্যে পার্থক্য বুঝতে সমস্যায় পড়েন, তাঁরা ঘুমোনোর আগে পরিহিত পোশাকের কথা মনে করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন বলে দাবি বিশেষজ্ঞদের।

৪। ঘুমের মধ্যে অপরিচিত মুখ দেখা সম্ভব নয়। কারণ মন নিজে থেকে মুখাবয়ব নির্মাণ করতে পারে না। ঘুমের মধ্যে যাঁদের মুখ দেখা যায় তাঁরা সকলেই বাস্তবের অংশ। তবে এমন হতেই পারে যে তাঁরা নিকট বাস্তবে নেই। কিন্তু জীবনের কোনও না কোনও সময় তাঁদের সঙ্গে পরিচয় নিশ্চিত ভাবেই হয়েছে। অনেক সময় চেতনে না থাকলেও অবচেতনে থেকে যেতে পারে মানুষের মুখ।

Advertisement

৫। গড়ে একজন মানুষ একরাতে চারটি থেকে সাতটি স্বপ্ন দেখতে পারেন। কিন্তু সব ক’টি স্বপ্ন মনে রাখা কার্যত অসম্ভব। সাধারণত ঘুম ভাঙার আগে দেখা শেষ স্বপ্নটিই মনে থেকে যায়।৬। বিশেষজ্ঞদের মতে পুরুষ এবং নারীদের স্বপ্ন দেখার ধারা একেবারেই আলাদা। পুরুষরা নিজেদের স্বপ্নে পুরুষ চরিত্র বেশি দেখে থাকেন। অন্য দিকে মহিলাদের স্বপ্নে পুরুষ ও নারী চরিত্রের সংখ্যা থাকে প্রায় সমান সমান। নারীদের তুলনায় পুরুষদের স্বপ্নে দ্বন্দ্ব, সংশয় প্রভৃতির জটিল মানসিক স্তর থাকে অনেক বেশি। অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.