Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sexual Health

Black Ginger: যৌন ক্ষমতা বৃদ্ধিতে মহৌষধি কালো আদা! চিনে নিন এই অদ্ভুত আনাজটিকে

আদা ছাড়া বাঙালির হেঁশেল কল্পনা করা কঠিন। কিন্তু কালো আদা সম্পর্কে বিস্তারিত জানেন না অনেকেই।

কালো আদা।

কালো আদা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৪:২১
Share: Save:

বাইরে থেকে দেখতে একই রকম কিন্তু ভিতর একদম কালো। আদার এই তুতো ভাইটির বিজ্ঞান সম্মত নাম কিম্পফেরিয়া পারভিফ্লোরা। একাধিক ভেষজ গুণের জন্য দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে, বিশেষত তাইল্যান্ডে কয়েক শতাব্দী ধরে এর ব্যাপক প্রচলন রয়েছে। সম্প্রতি দক্ষিণ পূর্ব এশিয়ার সীমানা ছড়িয়ে ভারতের বাজারেও মিলতে শুরু করেছে এই আনাজে। জেনে নিন কী কী গুণে সমৃদ্ধ এই কালো আদা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

যৌন ক্ষমতা বৃদ্ধি

কয়েক শতাব্দী ধরে তাইল্যান্ডে যৌন ক্ষমতা বৃদ্ধিকারক হিসেবে প্রবল জনপ্রিয় কালো আদা। পুরুষদের যৌন হরমোন টেস্টোস্টেরন বৃদ্ধিতে ও লিঙ্গ শিথিলতা নিরাময় করতে বহুল ব্যবহৃত প্রাকৃতিক পথ্য এটি। এমনকি, বীর্যের শুক্রাণুর ঘনত্ব বৃদ্ধি করার জন্যেও ব্যবহৃত হয় কালো আদা। শুধু পুরুষ নন, নারীদের যৌন মিলনের ইচ্ছা বৃদ্ধি করতেও নাকি জুড়ি মেলা ভার কালো আদার।

চর্মরোগ নিরাময়

ত্বকের ক্ষত ও প্রদাহ সৃষ্টিকারী রোগ সরিয়াসিস অত্যন্ত পরিচিত একটি অসুখ। কালো আদার নির্যাসে রয়েছে প্রদাহ নির্মূলকারী একাধিক উপাদান, যা এই ধরনের জ্বালা যন্ত্রণা দূর করতে বেশ কার্যকর হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

অন্যান্য গুণ

অ্যালার্জি প্রতিরোধেও অত্যন্ত উপযোগী কালো আদা। তা ছাড়া কালো আদাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, স্বাস্থ্যের সার্বিক উন্নতিতে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কালো আদা রক্ত সঞ্চালন ভাল রাখতেও সাহায্য করে। তাই স্ট্রোকের আশঙ্কা কমাতে এর ব্যবহার হয়ে থাকে তাইল্যান্ডে। পেশীর কার্যক্ষমতা বৃদ্ধিতেও কাজে আসতে পারে কালো আদা। তবে হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে কালো আদা নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sexual Health Health Black Ginger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE