Advertisement
০৮ মে ২০২৪
Food

Food Wastage: খাবার নষ্ট করা যাবে না এ দেশে! খাদ্যের অপচয় রুখতে নতুন নিয়ম চালু হচ্ছে রেস্তরাঁয়

বিপুল খাদ্যের অপচয় আটকাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে করেছে এই সরকার। পাশ করেছে নতুন ‘ডগি ব্যাগ’ আইন ।

এই বিপুল খাদ্যের অপচয় আটকাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে করেছে স্পেন সরকার।

এই বিপুল খাদ্যের অপচয় আটকাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে করেছে স্পেন সরকার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৯:১৭
Share: Save:

বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৮.৯ শতাংশ নিয়মিত খিদের সঙ্গে লড়াই করে। পরিসংখ্যান বলছে, স্পেন প্রতি বছর প্রায় ১.৩৬ মিলিয়ন টন খাদ্য এবং পানীয় অপচয় করে যা জনপ্রতি প্রায় ৩১ কিলোগ্রামের সমান। মাথাপিছু যার আর্থিক মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ২১ হাজার টাকা। টাকার পরিমাণ চোখ কপালে তোলার মতোই। এই বিপুল খাদ্যের অপচয় আটকাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে করেছে স্পেন সরকার। একটি নতুন আইন পাশ হয়েছে যার নাম ‘ডগি ব্যাগ’।

কী এই ‘ডগি ব্যাগ’ আইন?

মঙ্গলবার স্প্যানিশ সরকার কর্তৃক পাশ করা নতুন বিলের অধীনে দেশের রেস্তরাঁ এবং বারগুলির তরফ থেকে তাদের গ্রাহকদের বাড়তি খাবার ফেলে না দিয়ে তা বাড়ি নিয়ে যাওয়ার জন্য একটি করে ব্যাগ দেওয়ার কথা হয়েছে। কোনও রেস্তরাঁ বা বার যদি তা না দেয়, সে ক্ষেত্রে ২০০০ ইউরো অর্থাৎ ভারতায় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা করা হবে। খাদ্যের অপচয় কমাতেই সরকারের তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই নিয়ম কঠোর ভাবে মানারও নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। খাবারের অপচয় কমানো ছাড়াও দেশের কেউ যাতে অভুক্ত না থাকে তার জন্য খুচরো দোকানদার এবং ব্যবসায়ীদেরও খাদ্যদ্রব্যের দাম কম করতে বলা হয়েছে।

‘ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট’-এর ২০২১ সালের একটি সমীক্ষা অনুসারে সারা বিশ্বে ২০১৯ সালে বিক্রি হওয়া প্রায় ৯৩০ কোটি টন খাবার নষ্ট হয়েছে। গোটা বিশ্বের দোকান, রেস্তরাঁগুলির বেঁচে যাওয়া খাবার ফেলে দেওয়া হয়। যার প্রভাব পড়ে বিশ্ব অর্থনীতিতে। ‘ইউরোপীয় ইউনিয়ন’ সম্প্রতি জাতিসংঘের লক্ষ্যমাত্রা অনুসারে ২০৩০ সালের মধ্যে বিশ্বের মোট বর্জ্যপদার্থ থেকে খাবারের পরিমাণ অর্ধেক করার প্রতিশ্রুতি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE