Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pets

গরমে সুস্থ রাখতে আপনার পোষ্য কুকুরকে কী খাওয়াবেন?

এমন ভাবে এই পদ নির্বাচন করতে হবে, যাতে ওর গরমের কষ্ঠ কিছুটা কমে।

তরমুজ কুকুরের পেটের জন্য ভাল।

তরমুজ কুকুরের পেটের জন্য ভাল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১২:২৬
Share: Save:

গরমে আপনার চেয়েও বেশি কষ্টে থাকে আপনার বাড়ির পোষ্য কুকুর। যে বাড়িতে ওদের সারা ক্ষণ শীতাতপ নিয়ন্ত্রণের মধ্যে রাখার সুযোগ আছে, তার কথা আলাদা। কিন্তু যাদের সেই সুযোগ নেই, তাদের দরকার বিশেষ যত্নের। বিশেষ করে খাবারে।

গরমের সময় আপনার পোষ্যকে কী কী খেতে দেবেন? এমন ভাবে এই পদ নির্বাচন করতে হবে, যাতে ওর গরমের কষ্ঠ কিছুটা কমে।

তরমুজ: এতে প্রচুর জল থাকে। তাই গরমে এটি আপনার পোষ্যের পেটের জন্য ভাল। তা ছাড়া তরমুজে থাকা নানা ধরনের ভিটামিন ওর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেবে। কিন্তু একটি বিষয়ে সাবধান! কোনও ভাবেই তরমুজের বীজ যেন ওর পেটে না যায়। সে ক্ষেত্রে তা পেটে আটকে গিয়ে সমস্যা ডেকে আনতে পারে।

শসা: পোষ্যের যদি ওজন কিছুটা কমে, তাতে আপনার আপত্তি আছে কি? তা যদি না থাকে, তা হলে ওকে গ্রীষ্মকালে শসা খেতে দিন। এতেও প্রচুর জল আছে। শসায় ওর পেটও ভরবে, ওজনও বাড়বে না, আবার জলের চাহিদাও কিছুটা পূরণ হবে।

ডাবের জল: শুধু মানুষের জন্য নয়, কুকুরের জন্যও এই জল একদম নিরাপদ। এতে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইট থাকে। তা কুকুরের শরীর গরমেও তাজা রাখে।

আম: অল্প করে আম খেতে দিন ওকে। রসালো মিষ্টি ফল গরমে এমনিই খুব উপকারী। আমের প্রচুর ভিটামিন শরীর তাজা রাখে। মানুষ এবং কুকুর— দু’জনের জন্যই কথাটা সত্যি।

আদা: গরমে বহু কুকুর পেটের নানা সমস্যায় ভোগে। এর সবচেয়ে ভাল উপশম আদা। ডাবের জলের সঙ্গে আদা মিশিয়ে ওকে দিতে পারেন। ওর পেট ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Dogs Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE