Advertisement
১৬ জুলাই ২০২৪
Pet Care Tips

গরমে রোজ মাংস খেলে পেট গরম হতে পারে, তার বদলে পোষ্য কুকুরকে কী কী খাওয়াতে পারেন?

গরমে আরাম হবে বলে পোষ্যদের শুধু টক দই আর ভাত খাইয়ে রাখেন অনেকে। তবে, একটানা দই-ভাত খাইয়ে যাওয়া কিন্তু কাজের কথা নয়। মাংসও দিতে হবে। তবে, তাদের শরীরের অবস্থা বুঝে।

Image of Dog

পোষ্য কুকুরকে কী খেতে দেবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২০:২২
Share: Save:

গরমে শরীর ঠান্ডা রাখতে নিজে রোজ ডাবের জল খাচ্ছেন। ফলের রস, ওআরএস তো আছেই। কিন্তু, বাড়ির পোষ্যটিকে সারা ক্ষণ ঠান্ডা ঘরে ঢুকিয়ে রেখেই কাজ সেরে ফেলছেন। পশু চিকিৎসকেরা বলছেন, এই সময়ে তাদের খাবারের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। অনেকেই মনে করেন, মানুষের মতো এই গরমে রোজ মাংস-ভাত খেলে বাড়ির চারপেয়েটিরও বোধ হয় পেটগরম হবে। তাই পোষ্যদের শুধু টক দই আর ভাত খাইয়ে রাখেন। একটানা দই-ভাত খাইয়ে যাওয়া কিন্তু কাজের কথা নয়। শরীর ঠান্ডা হবে, এমন সব্জি, যেমন লাউ, পেঁপের সঙ্গে ঘুরিয়ে-ফিরিয়ে একবেলা তেল, নুন ছাড়া সেদ্ধ মুরগির মাংসও দিতে হবে। সঙ্গে ছানা, মিষ্টিবিহীন আইসক্রিমও দেওয়া যেতে পারে।

পোষ্যকে কী কী ফল খাওয়াতে পারেন?

তরমুজ:

এতে প্রচুর জল থাকে। তাই গরমে এটি আপনার পোষ্যের পেটের জন্য ভাল। তা ছাড়া তরমুজে থাকা নানা ধরনের ভিটামিন ওর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেবে। কিন্তু একটি বিষয়ে সাবধান! কোনও ভাবেই তরমুজের বীজ যেন ওর পেটে না যায়। সে ক্ষেত্রে তা পেটে আটকে গিয়ে সমস্যা ডেকে আনতে পারে।

শসা:

পোষ্যের যদি ওজন কিছুটা কমে, তাতে আপনার আপত্তি আছে কি? তা যদি না থাকে, তা হলে ওকে গ্রীষ্মকালে শসা খেতে দিন। এতেও প্রচুর জল আছে। শসায় ওর পেটও ভরবে, ওজনও বাড়বে না, আবার জলের চাহিদাও কিছুটা পূরণ হবে।

Image of Dog

ছবি: সংগৃহীত।

ডাবের জল:

শুধু মানুষের জন্য নয়, কুকুরের জন্যও এই জল একেবারে নিরাপদ। এতে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইট থাকে। তা কুকুরের শরীর গরমেও তাজা রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog Pet Care Tips pet dog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE