Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Summer Essentials

গরমকালে অফিসের ব্যাগে ৫ জিনিস না রাখলেই বিপদ

হাঁসফাঁস করা গরমেও পড়িমড়ি করে দৌড়তে হচ্ছে অফিসে। বাড়ি বসে থাকার যখন উপায় নেই, তখন গ্রীষ্মের দাপটে পিছু হটতে না চাইলে অফিসের ব্যাগে রাখুন কিছু প্রয়োজনীয় জিনিস।

Summer essentials that you should carry in your handbag

গরমে অফিসব্যাগে ভরে নিন দরকারি জিনিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৬:০২
Share: Save:

শ্রাবণের বৃষ্টি আর চৈত্রের গরম ঘরে বসে উপভোগ করতেই ভাল লাগে। বিশেষ করে চৈত্র মাসের এই কাঠফাটা রোদে একান্ত নিরুপায় না হলে রাস্তায় পা রাখতে চান না কেউই। স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে গিয়েছে। কিন্তু অফিস-কাছারি বন্ধ নেই। অগত্যা হাঁসফাঁস করা গরমেও পড়িমড়ি করে দৌড়তে হচ্ছে অফিসে। বাড়ি বসে থাকার যখন উপায় নেই, তখন গ্রীষ্মের দাপটে পিছু হটতে না চাইলে অফিস ব্যাগে রাখুন কিছু প্রয়োজনীয় জিনিস।

জলের বোতল

অফিসে জল আছে ভেবে এই গরমে বাড়ি থেকে জলের বোতল নিয়ে না বেরোনো বোকামি। ব্যাগে সব সময়ে জলের বোতল রাখা জরুরি। ঘামের মধ্যে দিয়ে শরীরের সব জল বেরিয়ে যায়। জলের ঘাটতি দেখা দিলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। তাই বার বার জল খাওয়া উচিত। জল বেশি খেলে ক্লান্তিও কম হবে।

সানস্ক্রিন

সারা বছর সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস থাকলে ভুল হওয়ার কথা নয়। কিন্তু গরমে সানস্ক্রিন ব্যবহার করা শুরু করলে অনেকেই মাঝেমাঝে না মেখেই বেরিয়ে পড়েন। ব্যাগে সানস্ক্রিনের বোতলটি রাখা থাকলে পরে কোনও এক ফাঁকে মেখে নিতে পারেন।

সুগন্ধি

এই গরমে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। বাইরে বেরোলেই ঘাম হচ্ছে মারাত্মক। ঘাম জমে দুর্গন্ধ। তাই বার বার সুগন্ধি ব্যবহারের প্রয়োজন বেড়ে গিয়েছে। বাড়ি থেকে বেরোনোর সময়ে সুগন্ধি ছড়িয়ে আসাই যথেষ্ট নয়। অফিস ব্যাগেও রাখুন সুগন্ধির বোতল।

Summer essentials that you should carry in your handbag

অফিস ব্যাগে রাখুন কিছু প্রয়োজনীয় জিনিস। ছবি: সংগৃহীত।

ছাতা

হারিয়ে ফেলেন বলে ছাতা ব্যবহার করেন না অনেকেই। যে ভাবে গ্রীষ্মের পারদ চড়ছে, তাতে ছাতা ব্যবহার করা জরুরি হয়ে উঠেছে। গরমে সান স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। তাই রোদে ছাতা এবং রোদচশমা ছাড়া চলাফেরা করতে বারণ করেন চিকিৎসকেরা।

স্বাস্থ্যকর খাবার

বাইরের খাবার কম খাওয়ার চেষ্টা করুন। বিকেলের দিকে টুকটাক খিদে মেটাতে চপ, শিঙাড়া না খেয়ে বরং ড্রাই ফ্রুটস খান। কাজু, কিশমিশ, আখরোট, কাঠবাদাম রাখুন সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Summer Tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE