Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Greek Yogurt Benefits

সাধারণ দইয়ের থেকে গ্রিক ইয়োগার্ট খাওয়া কি বেশি স্বাস্থ্যকর? কী মত পুষ্টিবিদের?

গ্রিক ইয়োগার্ট তৈরির সময় নানা প্রক্রিয়ায় ওয়ে ছেঁকে নেওয়া হয়। সাধারণ দইয়ে ওয়ের মাত্রা বেশি থাকে। ওয়ে হল ল্যাকটোজ় আর দুধের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা। কী কী উপকারী গুণ রয়েছে গ্রিক ইয়োগার্টে?

Five health benefits of Greek yogurt

গ্রিক ইয়োগার্ট কি বেশি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৪:৩৬
Share: Save:

গ্রীষ্মের দিনে খাদ্যতালিকায় দই রাখার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। এ সময়ে শরীর সুস্থ রাখতে দইয়ের কোনও জুড়ি নেই। প্রোবায়োটিক হিসাবে কাজ করে দই। তবে ইদানীং তরুণ-তরুণীদের মধ্যে গ্রিক ইয়োগার্টের চাহিদা বেড়েছে। বলিপাড়ার অভিনেতা-অভিনেত্রীরাও এখন ডায়েটে সাধারণ দইয়ের বদলে গ্রিক ইয়োগার্ট রাখছেন। তবে কি গ্রিক ইয়োগার্ট বেশি স্বাস্থ্যকর?

গ্রিক ইয়োগার্ট তৈরির সময় নানা প্রক্রিয়ায় ওয়ে ছেঁকে নেওয়া হয়। সাধারণ দইয়ে ওয়ের মাত্রা বেশি থাকে। ওয়ে হল ল্যাকটোজ় আর দুধের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা। এতে উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণও বেশি থাকে। তা ছাড়া, সাধারণ দইয়ের থেকে গ্রিক ইয়োগার্ট অনেক বেশি ঘন হয়। কী কী উপকারী গুণ রয়েছে গ্রিক ইয়োগার্টে?

১) গ্রিক ইয়োগার্ট রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যাঁরা নিয়মিত গ্রিক ইয়োগার্ট খান, তাঁদের হৃদ্‌যন্ত্রে চাপ কম পড়ে।

২) গ্রিক ইয়োগার্ট হজমশক্তি বৃদ্ধি করে। অতিরিক্ত তেলমশলাদার খাবার হজম করতে বেশ কিছুটা সাহায্য করে।

৩) দই খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, সে কথা ভুল নয়। কিন্তু দুপুরের খাবার খাওয়ার পর দই খেলে তবেই মিলবে এই সুফল। টক দই কর্টিসল হরমোনের ক্ষরণ কমিয়ে দেয়। এই হরমোন বেশি মাত্রায় ক্ষরিত হলে স্থূলতার ঝুঁকি থাকে।

৪) গ্রিক ইয়োগার্ট রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। মরসুম বদলের সময়ে এই দই খেলে জ্বর-সর্দি-কাশির সমস্যা কম হয়।

৫) গ্রিক ইয়োগার্ট হাড় মজবুত করতে সাহায্য করে। পুরুষদের তুলনায় মহিলারা বেশি মাত্রায় ক্যালসিয়ামের অভাবে ভোগেন। তাঁরা যদি নিয়মিত গ্রিক ইয়োগার্ট খান, হাড়ের দুর্বলতার সমস্যা কমতে পারে।

Five health benefits of Greek yogurt

গ্রিক ইয়োগার্ট হাড় মজবুত করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

যাঁরা ল্যাকটোজ়যুক্ত খাবার খেতে পারেন না, তাঁদের জন্যও কি গ্রিক ইয়োগার্ট উপকারী?

যাঁদের ল্যাকটোজ় সহ্য হয় না, তাঁদের গ্রিক ইয়োগার্ট না খাওয়াই ভাল। পুষ্টিবিদ পম্পিতা বন্দোপাধ্যায় বললেন, ‘‘অনেকের কাঁচা দুধ খেলে সমস্যা হয়, কিন্তু দইয়ে সমস্যা হয় না। দইয়ে সমস্যা না হলে গ্রিক ইয়োগার্টও খাওয়া যেতে পারে।’’

গ্রিক ইয়োগার্ট কি সাধারণ দইয়ের তুলনায় বেশি উপকারী?

পম্পিতা বলেন, ‘‘আমি আমার রোগীদের সাধারণ দই খাওয়ারই পরামর্শ দিই। গ্রিক ইয়োগার্ট দইয়ের তুলনায় অনেকটাই দামি হয়। রোগীদের উপর আর্থিক চাপ বাড়ানোর পক্ষপাতী আমি নই। সাধারণ দইও ডায়েটে রাখলে শরীরের অনেক রকম সমস্যা দূর হয়। গরমে সাধারণ দই নিয়ম করে খেলেই হবে। তবে নিঃসন্দেহে গ্রিক ইয়োগার্টের পুষ্টিগুণ বেশি। বিশেষ করে যাঁরা নিয়মিত জিমে যান, তাঁদের পেশিশক্তি বৃদ্ধি ও পেশির গঠন ও মেরামতির জন্য গ্রিক ইয়োগার্ট বেশি উপকারী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogurt Healthy Tips Greek Yogurt Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE