Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Pets

Pets: পোষ্য কুকুরের কান ফুলে গিয়েছে? হেমাটোমা নয় তো

অনেক সময়ে দেখা যায়, কুকুরের কান পটলের মতো আকৃতিতে ফুলে গিয়েছে। হাত দিলে মনে হয়, টলটল করছে। চিকিৎসকরা একে হেমাটোমা বলেন।

পোষ্যের কান ফুলে গিয়েছে কি?

পোষ্যের কান ফুলে গিয়েছে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ১৭:০৪
Share: Save:

নানা কারণে কুকুরের কানের বাইরের ঢাকনা বা লতিটি ফুলে যায়। হঠাৎ পোষ্য কুকুরের এই হাল দেখলে অনেক মালিকই ভয় পেয়ে যান। যদিও চিকিৎসায় এই সমস্যা সেরে যেতে পারে। অধিকাংশ ক্ষেত্রে কান ফুলে যাওয়ার কারণ হেমাটোমা।

কী হয় এই হেমাটোমায়? অনেক সময়ে দেখা যায়, কুকুরের কান পটলের মতো আকৃতিতে ফুলে গিয়েছে। হাত দিলে মনে হয়, টলটল করছে। চিকিৎসকরা একে হেমাটোমা বলেন। কানের ঢাকনা বা লতির পেশির মধ্যে নানা সূক্ষ্ম শিরা, উপশিরা থাকে। তার কোনওটি ফেটে গেলে, ভিতরে রক্তক্ষরণ হতে থাকে। জমাট রক্তই কানের লতিটিকে ফুলিয়ে দেয়।

Advertisement

এর কারণ কী? চিকিৎসকরা বলেন, কোনও কারণে চুলকাতে গিয়ে কানের লতির পেশিতে আঘাত লাগলে বা জোরে মাথা ঝাঁকালে এই সমস্যা হতে পারে।

হেমাটোমার চিকিৎসায় সাধারণত চিকিৎসকরা অ্যান্টিবোয়াটিক গোছের ওষুধ দেন। সেই ওষুধ নিয়মিত খেলে ফোলা ভাব আস্তে আস্তে কমে যায়। এছাড়া জমাট রক্ত যাতে শরীরে মিশে যায়, তার জন্য মলমও দেন চিকিৎসকরা।

তবে মনে রাখা দরকার, এমনিতে এটি তেমন গুরুতর সমস্যা না হলেও, ফেলে রাখলে বিপদ হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তাই দ্রুত চিকিৎসা শুরু করা দরকার। দেরি হলে কানের পেশিগুলি বিকল হয়ে যেতে পারে, কুকুরের ব্যথার পরিমাণ বাড়তে পারে। এ ছাড়াও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে শরীরের অন্যত্রও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.