Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Smell

Weight Gain: ঘ্রাণে অর্ধ ভোজন, সঙ্গে বাড়বে ওজন: খাবারের গন্ধ শুঁকলেও মোটা হতে পারেন

অল্প খেয়েও বাড়তে পারে ওজন। এবং সেটি সুস্বাদু খাবারের গন্ধ শুঁকেই। এমনই বলছে হালের গবেষণা।

খাবারের গন্ধও ওজন বাড়িয়ে দিতে পারে।

খাবারের গন্ধও ওজন বাড়িয়ে দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৯:৩৫
Share: Save:

প্রয়োজনের চেয়ে বেশি খাবার খেলে ওজন বাড়ে। কিন্তু অল্প খেয়েও বাড়তে পারে ওজন। এবং সেটি সুস্বাদু খাবারের গন্ধ শুঁকেই। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক এমনই দাবি করেছেন। তাঁদের বক্তব্য, খাবারের গন্ধ ভাল লাগলে, তার ফলে শরীরে কতগুলি হরমোনের ক্ষরণ বাড়ে। সেই হরমোনগুলি ওজন বাড়িয়ে দেয়।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইঁদুর নিয়ে একটি পরীক্ষা করা শুরু করেন। কয়েকটি হৃষ্টপুষ্ট চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার দেওয়া হয়। কিন্তু তাদের পছন্দের খাবারের গন্ধ তাদের বার বার শোঁকানো হয়। দেখা গিয়েছে, এর পরে তাদের ওজন বেড়েছে।

পাশাপাশি একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তাদের বেশি ক্যালোরির খাবার দেওয়া হয়েছে। অথচ তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলির তুলনায় কমেছে।

তবে পরীক্ষাটি ইঁদুরের ক্ষেত্রে করা হলেও অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি সত্যি। এমনই দাবি বিজ্ঞানীদের। তাঁদের কথায়, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, একই ধরনের হরমোন মানুষের শরীরেও রয়েছে। এবং সেগুলি একই ভাবে কাজ করে। ফলে খাবারের সুবাস নাকে এলে ওজন বাড়বে মানুষেরও। আগামী দিনে এই বিষয় নিয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে তাঁদের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.