Advertisement
২৫ এপ্রিল ২০২৪
world record

মাপ মতো জুতো পেতে বড় সমস্যা হয়, ‘পৃথিবীর বৃহত্তম পায়ের পাতা’ নিয়ে নাজেহাল দশা মহিলার

বিশ্বরেকর্ড নথিভুক্ত করার একটি সংস্থা সম্প্রতি মেপে দেখেছে আমেরিকার টেক্সাসের বাসিন্দা তানিয়া হারবার্টের পায়ের পাতা। সংস্থার দাবি, জীবিত নারীদের মধ্যে তানিয়ার পায়ের পাতা সবচেয়ে বড়।

তানিয়ার ডান পায়ের পাতা ১৩.০৩ ইঞ্চি লম্বা, বাঁ পায়ের পাতার দৈর্ঘ্য ১২.৭৯ ইঞ্চি।

তানিয়ার ডান পায়ের পাতা ১৩.০৩ ইঞ্চি লম্বা, বাঁ পায়ের পাতার দৈর্ঘ্য ১২.৭৯ ইঞ্চি। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
টেক্সাস শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১২:৪৩
Share: Save:

যে দোকানেই যান, নিজের পায়ের মাপ অনুযায়ী জুতো কিছুতেই খুঁজে পান না আমেরিকার টেক্সাসের বাসিন্দা তানিয়া হারবার্ট। তানিয়ার এ হেন বিড়ম্বনার কারণ, তাঁর পায়ের মাপ। বিভিন্ন বিশ্বরেকর্ড নথিভুক্ত করার একটি সংস্থা সম্প্রতি তাঁর পায়ের পাতা মেপে দেখে। ওই সংস্থার দাবি, জীবিত নারীদের মধ্যে তানিয়ার পায়ের পাতাই সবচেয়ে বড়।

সংস্থার হিসাব অনুযায়ী, তানিয়ার ডান পায়ের পাতা ১৩.০৩ ইঞ্চি লম্বা। বাঁ পায়ের পাতার দৈর্ঘ্য ১২.৭৯ ইঞ্চি। তানিয়াকে ১৮ মাপের জুতো পরতে হয়। পুরুষদের পায়ের মাপ অনুযায়ী যা ১৬ কিংবা ১৭ –র মতো। সাধারণ জুতোর দোকানে এই মাপের কোনও জুতো কিনতে পাওয়া যায় না। সমাজমাধ্যমে তানিয়া নিজেও জানিয়েছেন, বহু বার জুতো কিনতে গিয়ে নাজেহাল হতে হয়েছে তাঁকে। তাই শেষ পর্যন্ত বীতশ্রদ্ধ হয়ে সাধারণ জুতোর দোকানে যাওয়াই ছেড়ে দিয়েছেন। আগে দোকানে সবচেয়ে বড় যে মাপের জুতো পাওয়া যেত, সেই জুতো কিনে পাদুকাশিল্পীর সহায়তায় দৈর্ঘ্য-প্রস্থ কিছুটা বাড়িয়ে নিতেন তিনি। এখন সরাসরি বিশেষ ভাবে বরাত দিয়েই নিজের জুতো তৈরি করিয়ে নেন।

তানিয়ার উচ্চতা ৬ ফুট ৯ ইঞ্চি। উচ্চতার কারণেই পায়ের উপর প্রবল চাপ পড়ে তাঁর। তাই নিয়মিত বিশেষ উপায়ে পায়ের পাতার যত্ন নিতে হয়। পেডিকিয়োরও করাতে হয় নিয়ম করে। অন্যান্য লম্বা মহিলার থেকে এ বিষয়ে পরামর্শও নেন তিনি। তানিয়া জানিয়েছেন, তাঁর বাবা ৬ ফুট ৪ ইঞ্চি লম্বা, মায়ের উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি। তাই বংশগত ভাবেই যে তিনি লম্বা হবেন তা নিয়ে কোনও দিনই সংশয় ছিল না তাঁর। তবে উচ্চতায় বাবা-মাকেও ছাড়িয়ে যাবেন, এ কথা তিনি নিজেও ভাবেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world record Feet Pedicure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE