• সংবাদসংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইতিহাস মাথায় রেখে বাজারে আসতে চলেছে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল

Bike
ছবি: টুইটার থেকে নেওয়া।

মার্কিন মোটরসাইকেল সংস্থা কুর্টিস প্রথম ছবি প্রকাশ করল তাঁদের নতুন ইলেকট্রিক বাইক কুর্টিস জেউসের। এতে থাকছে ভি৮ ব্যাটারি। কুর্টিস এবং ব্রিটিশ বাইক সংস্থা ইয়াসা-র যৌথ উদ্যোগে এই ইলেকট্রিক বাইক তৈরি করা হয়েছে। কুর্টিস থেকে প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, বাইকটির কাঠামো সঙ্গে মিল থাকছে মোটরসাইকেল দুনিয়ায় রেকর্ড করা গ্লেন কুর্টিসের বিখ্যাত বাইক ১৯০৭ ভি৮ মডেলের।  ২১৯.৩৫ কিমি/প্রতি ঘণ্টা গতিতে এই মোটরসাইকেল চালিয়েই তিনি বাইক দুনিয়ায় সর্বকালের রেকর্ড গড়েন।

সেই কথা মাথায় রেখেই জেউস ইলেকট্রিক বাইককে নতুন রূপে আনতে চলেছে এই বাইক প্রস্তুতকারক সংস্থা।

নতুন এই ইলেকট্রিক বাইকটিতে থাকছে ৮টি সিলিন্ডার যা সবমিলিয়ে ১৬.৯ কিলোওয়াট বিদ্যুত ধরে রাখতে সক্ষম। এছাড়াও, এর ইঞ্জিন ২১৭ হর্সপাওয়ার শক্তি উৎপাদন করতে পারে। এই ইলেকট্রিক বাইকটি শক্তিশালী টর্ক উৎপাদন করতে সক্ষম। জেসুসের এই মডেলটির সামনে থাকছে অ্যালুমিনিয়াম গ্রিডারের ফর্ক। বাইকের কাঠামো মূলত টাইটেনিয়ামের এবং চাকায় থাকছে কার্বন ফাইবার।

আরও পড়ুন: কেনাকাটায় সঙ্গ দেওয়ার নামে জ্বর আসে সঙ্গীর? এ সব উপায়ে সহজেই রাজি করান তাঁকে

কুর্টিসের আগের নাম ছিল কনফেডারেট মোটরসাইকেল। ২০১৭ সালে এই সংস্থাটি ইলেক্ট্রনিক বাইক প্রস্তুতকারক সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করে এবং নতুন নাম হয় কুর্টিস মোটরসাইকেল।

আরও পড়ুন: লিভ ইন সম্পর্ক বেছে নিতে চলেছেন? অবশ্যই মাথায় রাখুন এ সব

এই নতুন জেউস ইলেকট্রিক মোটরসাইকেলটি বাজারে আসতে চলেছে ২০২০ নাগাদ। যদিও এই মোটরসাইকেলটির দাম রাখা হয়েছে অনেকটাই বেশি ৭৫ হাজার মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৫১ লক্ষ টাকা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন