Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নাভিতে তেল মালিশ করেন? জানেন কী লাভ হবে তাতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুন ২০২১ ১৫:০১
হাতে কিছুটা তেল নিয়ে নাভি উপরে দিন। ধীরে ধীরে হাত বোলান নাভির চারধারে।

হাতে কিছুটা তেল নিয়ে নাভি উপরে দিন। ধীরে ধীরে হাত বোলান নাভির চারধারে।
ফাইল চিত্র

নাভির সঙ্গে যুক্ত থাকে শরীরের নানা অংশে রক্তচলাচলের ব্যবস্থা। গর্ভস্থ অবস্থায় শিশুদের শরীরে পুষ্টি, অক্সিজেন সব যায় এই অঙ্গের মাধ্যমে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও এটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে কি নাভিতে তেল মালিশ করলে আরও ভাল থাকা সম্ভব?

নাভিতে তেল মালিশ করা হল সারা শরীরের জন্য ভাল। শরীরের যত্ন নেওয়ার জন্য এটি অতি প্রাচীন পন্থা। বেদেও উল্লেখ আছে। পেটের এই অংশটি আসলে শরীরের নানা শিরার সঙ্গে যুক্ত। চিকিৎসাশাস্ত্রও বলে এই অঙ্গে তেল মালিশ করলে নানা ধরনের অসুখ-বিসুখ থেকে মুক্তি পাওয়া যায়। আবার ত্বকও ভাল থাকে।

সাধারণত সর্ষের তেল কিংবা গরুর দুধের তৈরি ঘি ব্যবহার করতে বলা হয় যে কোনও অঙ্গে মালিশের ক্ষেত্রে। অনেকে নারকেল তেলও ব্যবহার করে থাকেন। তবে নাভিতে নীম তেল, টি ট্রি অয়েল, কাঠ বাদামের তেল ব্যবহার করতে পারলে ভাল কাজ দেয় বলে মন্তব্য করেন চিকিৎসকেদের একাংশ। নিয়মিত এই কাজ করলে কিছু দিনেই ত্বক হয়ে উঠবে ঝলমলে।

Advertisement

কী ভাবে করতে হবে তেল মালিশ?

মিনিট দুয়েকের কাজ। হাতে কিছুটা তেল নিয়ে নাভি উপরে দিন। তার পরে বেশ কিছু ক্ষণ ধরে ধীরে ধীরে হাত বোলান নাভির চারধারে। যতক্ষণ তেল মিশে না যাচ্ছে ত্বকের সঙ্গে, ততক্ষণ মালিশ করুন। রাতের দিকে এই কাজ করতে পারলে মন ও শরীর শান্ত হবে। মাসিক ঋতুস্রাব চলার সময়ে এই অংশে মালিশ করলে পেট ব্যথাও কমবে।

আরও নানা দিকে নজর দেয় এই অভ্যাস।

প্রথমত নাভির অঞ্চলে জমে থাকা ময়লা এই পদ্ধতিতে বেরিয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য তো ফেরেই। এ ছাড়াও, ঠোঁট ও চোখের ভাল যত্ন নিতে পারে পেটের তলায় এই তেল মালিশ।

আরও পড়ুন

Advertisement