Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Gaming Laptop: ল্যাপটপে ভিডিয়ো গেম খেলবেন? কোন চারটি জিনিস দেখে নেবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ১৯:১৬
ভিডিয়ো গেম খেলার ল্যাপটপ কেনার আগে কী কী দেখে নেবেন?

ভিডিয়ো গেম খেলার ল্যাপটপ কেনার আগে কী কী দেখে নেবেন?
ছবি: সংগৃহীত

অনেকেই ল্যাপটপে ভিডিয়ো গেম খেলেন। ভিডিয়ো গেম খেলার জন্যই যদি ল্যাপটপ কিনতে হয়, তা হলে তার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত। না হলে নতুন নতুন ভিডিয়ো গেম খেলতে গেলে অসুবিধা হতে পারে। বার বার বদলাতে হতে পারে ল্যাপটপ।

ভিডিয়ো গেম খেলার জন্য নতুন ল্যাপটপ কেনার আগে কী কী জিনিস খুঁটিয়ে দেখে নেবেন?

প্রসেসর: যত দ্রুত গতির প্রসেসর কেনা যায়, ততই ভাল। নতুন বহু ভিডিয়ো গেম খেলার জন্য আই৭ বা রাইজেন৭ প্রসেসরের দরকার হয়। নতুন ল্যাপটপ কিনতে হলে এমন প্রসেসর আছে কি না দেখে নেওয়া উচিত। না হলে আগামী এক-দু’বছরের মধ্যেই আবার বদলাতে হবে এই ল্যাপটপটিও।

Advertisement

র‌্যাম: গেম খেলাটাই যদি মুখ্য হয়, তা হলে অন্তত ১৬ গিগাবাইট র‌্যাম আছে, এমন ল্যাপটপই কিনতে হবে। ৮ গিগাবাইট র‌্যামের ল্যাপটপও কিনতে পারেন। কিন্তু এখন সেই ল্যাপটপে ভিডিয়ো গেম খেলা গেলেও আগামী এক-দু’বছরের মধ্যে সেটি আর ভাল কাজ করবে না। নতুন যে সব ভিডিয়ো গেম বাজারে আসছে, সেগুলির বেশির ভাগই খেলতে ১৬ গিগাবাইট বা তার বেশি র‌্যামের প্রয়োজন।



স্টোরেজ ব্যবস্থা: সলিড-স্টেট ড্রাইভ বা এসএসডি এ ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয়। কারণ পুরনো প্রযুক্তির হার্ড ডিস্ক ড্রাইভ কিছুটা ধীর গতিতে কাজ করে। ফলে নতুন ভিডিয়ো গেমগুলি চালাতে সমস্যা হতে পারে। এ ছাড়াও অন্তত ১ টেরাবাইট জায়গা আছে কি না, সেটাও দেখে নেওয়া উচিত।

কিবোর্ড: ভিডিয়ো গেম খেলার ল্যাপটপে বিশেষ ধরনের কিবোর্ডের ব্যবস্থা থাকে। একে বলে ‘কি ট্রাভেল’। এই সুবিধাও আছে কি না, ল্যাপটপ কেনার আগে দেখে নিন। তা ছাড়া কিবোর্ডের তলায় আলোর ব্যবস্থা থাকলে, তা গেম খেলার পক্ষে সুবিধাজনক।

আরও পড়ুন

Advertisement