Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Oral Hygiene: দু’মিনিট দাঁত মাজাই যথেষ্ট? না কি প্রয়োজন বাড়তি যত্নের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ১৮:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছোট থেকেই আমাদের শেখানো হয়েছে, রোজ দু’বার করে দাঁত মাজতে হবে। এবং প্রত্যেক বারই অন্তত দু’মিনিট ধরে মাজতে হবে। কিন্তু আমরা অনেকেই দু’মিনিটের হিসাব খুব ভাল করে রাখি না। তার আগেই মুখ ধুয়ে ফেলি। কখনও কখনও সেটা এক মিনিটেরও কম হয়ে যায়। এ দিকে হালের গবেষণা বলছে, দু’মিনিট দাঁত মাজাও যথেষ্ট নয় দাঁতের স্বাস্থ্যের পক্ষে।

হালের গবেষণা বলছে, দাঁত থেকে সব ময়লা দূর করার জন্য যত বেশি ক্ষণ ধরে দাঁত মাজা যায়, তত ভাল। দেখা গিয়েছে, তিন-চার মিনিট দাঁত মাজতে পারলে সবচেয়ে ভাল ফল পাওয়া যায়। কিন্তু তা হলে কী করণীয়? দাঁত মাজার সময় দ্বিগুণ করে দিলেই কি সব সমস্যা মিটে যাবে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১৯৯০ সালের পর থেকে সে সময়কার বিভিন্ন গবেষণা অনুযায়ী ধরে নেওয়া হয়েছে যে দু’মিনিট ধরে দাঁত মাজলে ভাল ফল পাওয়া যায়। দাঁত মাজার সঠিক পদ্ধতি, টুথব্রাশের ধরন এবং টুথপেস্টের ধরনের উপর ভিত্তি করে এই ফল পাওয়া গিয়েছিল। এখন অবশ্য জানা গিয়েছে দু’মিনিট যথেষ্ট সময় নয়। তবে চার মিনিট দাঁত মাজলেই যে দাঁতের সার্বিক স্বাস্থ্যের উন্নতি হবে, তা প্রমাণ করার মতো যথেষ্ট গবেষণা এখনও করা হয়নি।

দাঁতের গায়ে যে ধরনের জীবাণু থাকে, তা দূর করার জন্যেই মূলত আমরা ব্রাশ করি। এগুলি যথেষ্ট আঠালো, তাই দীর্ঘ ক্ষণ ধরে ব্রাশ না করলে পুরোপুরি দূর হওয়া সম্ভব নয়। তবে দিনে ২ বারের বেশি ব্রাশ করা বা খুব শক্ত মুখের টুথব্রাশ ব্যবহার করাও দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ব্রাশ করার সময়ে মাথায় রাখতে হবে, যেন দাঁতের সব কোণে ব্রাশ পৌঁছোয়। না হলে খুব তাড়াতাড়ি আবার এই জীবাণু জমে দাঁতের মাড়িতে প্রদাহ সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন

Advertisement