Advertisement
২০ এপ্রিল ২০২৪
Eyesight

Eyesight: লাল আলোর দিকে তিন মিনিট তাকিয়ে থাকুন, বাড়তে পারে দৃষ্টিশক্তি

রেটিনা সংক্রান্ত বহু সমস্যায় ভোগেন অনেকেই। গাঢ় লাল আলোয় লুকিয়ে আছে এর সমাধান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৮:১১
Share: Save:

দীর্ঘ ক্ষণ কোনও তীব্র আলোর দিকে তাকিয়ে থাকলে চোখ ধাঁধিয়ে যাওয়াটা স্বাভাবিক। জোরালো রঙিন আলো তাৎক্ষণিক ভাবে ভাল লাগলেও, পরে তা শারীরিক এবং মানসিক অস্বস্তির কারণ হয়ে ওঠে।

কিন্তু চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন উল্টো কথা। তাঁদের দাবি, লাল আলোর দিকে সারা দিনে অন্তত তিন মিনিট তাকিয়ে থাকলেই বাড়ে দৃষ্টিশক্তি। সম্প্রতি ‘জার্নাল অব জেরেন্টোলজি’ নামক পত্রিকায় এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রতিবেদনে গবেষকরা দাবি করেছেন, গাঢ় লাল আলোর দিকে মিনিট তিনেক তাকালে রেটিনার বহু সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষত, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যখ‌ন দৃষ্টিশক্তি কমতে থাকে, এই লাল আলোর চিকিৎসায় তা কিছুটা বাড়ানো যায়। অন্ধত্বের ঝুঁকিও কমতে পারে এর ফলে।

গবেষকদের মতে, এই পদ্ধতিটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। চোখ তো বটেই অন্য কোনও অঙ্গের উপরও খারাপ প্রভাব পড়ে না এর ফলে।

যদিও লাল আলোর ব্যবহার করে দৃষ্টিশক্তি বাড়ানো যায়, তবুও বিজ্ঞানীদের মত, চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ভাবে লাল আলোর দিকে তাকিয়ে থাকা উচিত নয়। তাতে অন্য বিপদের আশঙ্কা তৈরি হতে পারে। চিকিৎসকের বলে দেওয়া পদ্ধতিকে কাজে লাগালে দৃষ্টিশক্তি জোরদার হতে পারে এই আলোর কারণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eyesight Eye Care light Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE