Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vinegar

Apple Cider Vinegar: শ্যাম্পুর বদলে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার? এতে কি সত্যিই চুলের উপকার হয়

রাসায়নিকযুক্ত দোকানের শ্যাম্পুর উপর ভরসা হারাচ্ছেন অনেকেই। চুল পরিষ্কার রাখতে বেছে নিচ্ছেন ঘরোয়া টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৪:৪৭
Share: Save:

চুলে ক্ষতিকর রাসায়নির দ্রব্য যাঁরা লাগাতে চান না, তাঁরা অনেকেই এখন চুল পরিষ্কার করতে বেছে নিচ্ছেন বিভিন্ন ধরনের ঘরোয়া টোটকা। নেটমাধ্যম যাঁরা নিত্য ব্যবহার করেন, তাঁরা নিশ্চয়ই ইতিমধ্যে জেনে গিয়েছেন যে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার চুলের পক্ষে উপকারী। শ্যাম্পুর বদলে অনেকে তা দিয়ে চুল ধোওয়াও শুরু করে দিয়েছেন। কিন্তু এতে কতটা উপকার হচ্ছে? জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করে এই ভিনিগার লাগাবেন?

কিছু কেশ বিশেষজ্ঞ মনে করেন, অ্যাপ্‌ল সাই়ডার ভিনিগার শ্যাম্পুর বদলে দিব্যি ব্যবহার করা যেতে পারে। এতে মাথার তালুতে জমে থাকা সব ধুলোময়লা উঠে আসে। যদি চুল রং করিয়ে থাকেন, তা হলও অ্যাপ্‌ল সাইডার ভিনিগার শ্যাম্পুর ভাল বিকল্প। কারণ সাধারণ শ্যাম্পুর মতো রং হাল্কা হয়ে যাওয়ার সমস্যা এতে হয়ে না।

অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের উপকারিতা কী?

যে কোনও ধরনের চুলের পক্ষে এই ভিনিগার কার্যকর। এতে রয়েছে ভিটামিন বি, ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি। প্রাণহীন চুলে জেল্লা ফেরানোর জন্য তাই এই ভিনিগার দারুণ কাজ দেয়।

কোনও ক্ষতিকর দিক রয়েছে কী?

অ্যাপ্‌ল সাইডার ভিনিগার চুলের জন্য ভাল হলেও সরাসরি না লাগানোই ভাল। চুলের পক্ষে একটু বেশি কড়া হয়ে যেতে পারে। তাতে চুল রুক্ষ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ব্যবহার করার সময়ে জল মিশিয়ে নিন। তিন টেবিল চামচ অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের সঙ্গে অন্তত এক কাপ জল মিশিয়ে নিয়ে তবেই চুলে লাগাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE