Advertisement
১১ মে ২০২৪
Onion

Onion Cutting Hacks: পেঁয়াজ কাটলেই চোখে জল আসে কেন? কী করে কাটলে চোখ ছলছল করবে না

পেঁয়াজ কাটার সময়ে চোখ জ্বালা করা অত্যন্ত স্বাভাবিক। কিন্তু কাটার সময়ে কিছু কথা মাথায় রাখলে তা এড়ানো সম্ভব।

পেঁয়াজ কাটলেই চোখ জ্বালা করছে?

পেঁয়াজ কাটলেই চোখ জ্বালা করছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ২০:৫৩
Share: Save:

পেঁয়াজ কাটার সময়ই ঝাঁঝ চোখে গিয়ে জল বেরোবেই। কিন্তু পেঁয়াজ ছাড়া বেশির ভাগ পদের রান্নাই হয় না। তাই ভারতীয় হেঁশেল পেঁয়াজ ছাড়া ভাবাই যায় না। কিন্তু কখনও ভেবে দেখেছেন, কেন বার বার পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করে?

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে জল বেরিয়ে যায়। এই একই কারণে পেঁয়াজ কাটার পরও হাতে পেঁয়াজের গন্ধ লেগে থাকে। তবে রান্না করার সময় এই এনজাইমগুলি আর কাজ করে না। তাই চোখও জ্বালা করে না।

এ বার জানা যাক, কী করলে পেঁয়াজ কাটার সময় এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে। রয়েছে বেশ কয়েকটি উপায়।

১। খুব ধারাল ছুরি দিয়ে পেঁয়াজ কাটতে পারেন। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারাল ছুরি। তাই খুব বেশি এনজাইম বার হয় না।

২। পেঁয়াজের মুখে না কি সবচেয়ে বেশি এনজাইম থাকে। তাই প্রথমেই সেগুলি কেটে বাদ দিয়ে দিন।

৩। জনপ্রিয় শেফ মার্থা স্টুয়ার্ট বলেন, আগুনের সামনে পেঁয়াজ কাটতে। কারণ আগুনের সালফার পেঁয়াজের এনজাইমগুলি অকেজো করে দেয়। তাই একটি মোমবাতি জ্বালিয়ে চেষ্টা করে দেখতে পারেন।

৪। রান্নাঘরে কোনও ভেন্ট বা চিমনি থাকলে তার নীচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটতে পারেন। তা হলে সব গ্যাস টেনে নেবে, আপনার চোখে যাবে না। তবে চিমনি ঠিক কোন জায়গায় বসানো রয়েছে, তার উপর নির্ভর করবে এই পদ্ধতি কতটা কার্যকর হবে।

৫। পেঁয়াজ কাটার ১৫ মিনিট আগে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠান্ডা অবস্থায় এনজাইমগুলি অত কাজ করে না। তাই চোখ জ্বালা করবে না।

৬। পেঁয়াজে মুখ কেটে ১৫ থেকে ২০ মিনিট জলে ভিজিয়ে রাখতে পারেন। তা হলে সালফেনিক অ্যাসিড ধুয়ে যাবে। কিন্তু এতে পেঁয়াজের ঝাঁঝ কমে যেতে পারে। ভিজে পেঁয়াজ কাটাও একটু মুশকিল হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Life hack Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE