Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Health Tips: শরীর-মন তরতাজা রাখবেন কী ভাবে? স্নানের জলে মিশিয়ে নিন কয়েকটি উপাদান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অক্টোবর ২০২১ ১৯:৪৬
স্নানের জলে কী কী মেশাবেন?

স্নানের জলে কী কী মেশাবেন?
ছবি: সংগৃহীত

অনেকেই স্নানের জলে নানা ধরনের এসেনশিয়াল অয়েল মেশান। কেউ কেউ সন্ধক নুন মেশান স্নানের জলে। এগুলির এক একটির এক এক রকমের কাজ। কোনওটি ত্বকের মৃত কোষ ঝরাতে সাহায্য করে, কোনওটি ত্বকের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। কিন্তু এর পাশাপাশি এমন কয়েকটি ঘরোয়া জিনিস রয়েছে, যেগুলি স্নানের জলকে আরও উপকারী করে তুলতে পারে। জলে এগুলি ব্যবহার করলে শুধু শরীর নয়, তরতাজা হবে মনও।

Advertisement



স্নানের জলে কী কী মেশাবেন? রইল তেমন তিনটি উপাদানের সন্ধান।

আদা: সর্দি-কাশির সমস্যা কমাতে অনেকেই আদা চা খান। কিন্তু আদা জলে স্নানেরও অনেক গুণ। আদা ছোট ছোট করে কেটে নিতে হবে প্রথমে। তার পরে এক চামচ পরিমাণ আদার টুকরো এক বালতি জলে মিশিয়ে নিন। যাঁরা বাথটবে স্নান করেন, তাঁরা তিন-চার চামচ আদার টুকরো মেশান। এ বার এই জলে স্নান করে নিন। পেশির ব্যথার নিরাময় হবে এর ফলে। তা ছাড়া সর্দি-কাশির সমস্যাও কমবে এতে। এই জলে স্নান করলে মনও ফুরফুরে হয়।

গ্রিন টি: এক বালতি জলে একটি বা দু’টি টি ব্যাগ ডুবিয়ে রাখুন। বাথটবে চার-পাঁচটি টি ব্যাগ দিতে পারেন। এতে ত্বকে বয়সের ছাপ কম পড়বে, ত্বক মোলায়ম এবং উজ্জ্বল হবে। তবে গরম জলে এই টি ব্যাগ দেবেন না। তাতে ত্বক শুকিয়ে যেতে পারে।

দুধ: দুধে স্নান শুনে অনেকেই বিস্মিত হতে পারেন। কিন্তু এর নানা রকমের উপকার আছে। এক বালতি জলে হাফ কাপ দুধ মিশিয়ে নিন। বাথটবে স্নান করলে, তাতে এক গ্লাস দুধ মেশাতে হবে। এই জলে স্নান করলে ত্বকের মৃত কোষ দ্রুত ঝরে যাবে। ত্বক রোদে পুড়ে গিয়ে থাকলেও, সেই পোড়া দাগও দ্রুত কমিয়ে দিতে পারে দুধ মেশানো জলে স্নান।

আরও পড়ুন

Advertisement