Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Sleep: শরীরের কোন অঙ্গ রাতেও সচল থাকে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অক্টোবর ২০২১ ১৮:১৯
ঘুমের সময়ে মস্তিষ্ক থেকে শরীরের সব অঙ্গে বিশ্রামের বার্তা চলে যায়।

ঘুমের সময়ে মস্তিষ্ক থেকে শরীরের সব অঙ্গে বিশ্রামের বার্তা চলে যায়।

রাতে ঘুমের সময়ে শরীরের সব অঙ্গও বিশ্রামে থাকে। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ঘুমের সময়ে মস্তিষ্ক থেকে শরীরের সব অঙ্গে বিশ্রামের বার্তা চলে যায়। সেই মতো বিশ্রামের সময় শুরু হয়। এর মাধ্যমেই আবার পরদিন নতুন করে কাজের শক্তি পায় শরীর। বিপাক হার, রক্ত চলাচল, প্রতিরোধশক্তি— সবই বাড়তে থাকে এই বিশ্রাম পেলে।

কিন্তু সম্প্রতি ‘নেচার হিউম্যান বিহেভিয়র’ পত্রিকায় একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে জানা গিয়েছে, ঘুমের সময়ে শরীরের বেশ কিছু অঙ্গ বিশ্রামে থাকলেও, সব রকম কাজ মোটেও বন্ধ হয় না। যেমন হঠাৎ কোনও শব্দ শুনলে কিংবা জটিল কোনও ইঙ্গিত পেলে সঙ্গে সঙ্গেই সাড়া দেয় শরীর। ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, এ সব সম্ভব হয় মস্তিষ্কের জন্যই। ঘুমের সময়ে সব অঙ্গ বিশ্রামে থাকলেও মস্তিষ্ক কিছুটা সজাগ থাকে। ফলে সাধারণ কোনও শব্দও তরঙ্গের মতো ধীরে ধীরে পৌঁছয় মস্তিষ্কে। তার মাধ্যমে বাকি সব অঙ্গেও সেই বার্তা যায়।

Advertisement
ঘুমের সময়ে সব অঙ্গ বিশ্রামে থাকলেও মস্তিষ্ক কিছুটা সজাগ থাকে।

ঘুমের সময়ে সব অঙ্গ বিশ্রামে থাকলেও মস্তিষ্ক কিছুটা সজাগ থাকে।


হঠাৎ ঘুমের মধ্যে কেউ ডাকলে সেই মতোই টের পায় মানুষ। অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, এর মাধ্যেই বোঝা যায় যে ঘুমের মধ্যেও মস্তিষ্ক কিছুটা সচল থাকে। ফলে ঘুমের সময়ে কান কাজ বন্ধ করে দিলেও মস্তিষ্ক সজাগ থাকে। প্রয়োজনীয় শব্দ কানে পৌঁছে দিতে পারে। তখন জেগে ওঠে বাকি সব অঙ্গ।

আরও পড়ুন

Advertisement